সরকার চাইলেও ব্যবহারকারীর তথ্য দেবে না ফেসবুক!

সংবিধান ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিলেও ফেসবুকের কাছ থেকে তা পেতে চায় সরকার। অন্তত সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে তৈরি হতে যাওয়া নতুন নীতিমালা তাই-ই বলছে। সরকারের দাবি, ডিজিটাল প্ল্যাটফর্মে আপত্তিকর কনটেন্ট ও অপপ্রচারকারীদের রুখতেই নেয়া হচ্ছে এমন উদ্যোগ। তবে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য না দেয়ার ব্যাপারে এখনও অনড় ফেসবুক কর্তৃপক্ষ।

বিশ্বায়নের যুগে রাষ্ট্রের নির্বাহী প্রধান থেকে শুরু করে সাধারণ মানুষ! সবার মত প্রকাশের অবাধ সুযোগ করে দিয়েছে ফেসবুক-ইউটিউব’সহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম। তবে এই দুটো মাধ্যম ব্যবহার করে ভুয়া তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগ রয়েছে অহরহ। কনটেন্ট নিয়ে আপত্তি থাকলেও তা সরানোর জন্য ফেসবুক-ইউটিউব কর্তৃপক্ষের মুখের দিকে তাকিয়ে থাকতে হয় সরকারকে।

এ অবস্থায় উচ্চ আদালতের নির্দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওটিটি প্লার্টফর্মের জন্য তৈরি হচ্ছে নতুন নীতিমালা। যেখানে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে মুক্তিযুদ্ধ, জাতির জনক, জাতীয় সংগীত বা রাষ্ট্রের সার্বভৌমত্ব নষ্ট এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত লাগা’সহ আপত্তিকর কনটেন্ট প্রচারে বিরত থাকতে বলা হয়েছে। শুধু তাই নয়; আপত্তিকর কনটেন্ট কিংবা গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ব্যক্তির যাবতীয় তথ্যও সরকারকে জানাতে হবে।

শনিবার (১৩ আগস্ট) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই আয়োজিত হয় মতবিনিময় সভায় বিটিআরসির কর্মকর্তারা জানালেন, ১৯ অক্টোবরের মধ্যেই চূড়ান্ত হচ্ছে নতুন নীতিমালা।

আরও পড়ুন: ফেসবুক-ইউটিউবে এক বছরে কত টাকার বিজ্ঞাপন যায়, জানতে চায় বিটিআরসি

এ বিষয়ে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভপজ বলেন, তারা (অপপ্রচারকারীর) পরিচয় প্রকাশ করে না। এটা হতে পারে না। এটা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এখানে ব্যবসা করলে তাকে দায়িত্ব নিয়ে ব্যবসা করতে হবে।

সরকারের চাওয়া অনুযায়ী অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য বাংলাদেশে ২ জন কর্মকর্তা নিয়োগ দেবে ফেসবুক। তবে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করবে না তারা।

এ বিষয়ে বাংলাদেশে মেটার হেড অব পাবলিক পলিসি সাবহানাজ রশীদ দিয়া বলেন, বাংলাদেশের সংবিধানের ৪৩ নং অনুচ্ছেদ অনুযায়ী নাগরিকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতের কথা বলা হয়েছে। আর আমাদের পক্ষে আলাদা আলাদা ব্যক্তির জন্য তথ্যভান্ডার করা সম্ভব নয়।

বাংলাদেশে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ফেসবুক-ইউটিউবকে রাষ্ট্রীয় আইন অবশ্যই মানতে হবে বলে সাফ জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ২০ লাখ।

এসএইচ-১৮/১৩/২২ (প্রযুক্তি ডেস্ক)