ইনস্টাগ্রামকে মোটা অঙ্কের জরিমানা

গোপনীয়তা নীতির লঙ্ঘন করায় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামকে মোটা অঙ্কের অর্থ জরিমানা করা হয়েছে। শিশু-কিশোরদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমটির মালিক প্রতিষ্ঠান মেটাকে ৪০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা) জরিমানা করেছে ইউরোপের দেশ আয়ারল্যান্ড।

তবে আয়ারল্যান্ড কর্তৃপক্ষের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে মার্ক জাকারবার্গের মেটা। দেশটির জরিমানার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে তারা।

ইনস্টাগ্রামের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্তের পর আয়ারল্যান্ডের তথ্য-উপাত্ত সংরক্ষণবিষয়ক বিভাগ ডেটা প্রটেকশন কমিশন বলেছে, প্রতিষ্ঠানটি তাদের প্ল্যাটফর্মে শিশু-কিশোরদেরও ‘বিজনেস অ্যাকাউন্ট’ খোলার অনুমতি দিয়েছে। এর ফলে শিশু-কিশোরদের ব্যক্তিগত তথ্য, বিশেষ করে তাদের ফোন নম্বর ও ই-মেইল অন্য ব্যবহারকারীদের কাছে প্রকাশ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ইনস্টাগ্রাম ব্যবহারের সর্বনিম্ন বয়স ১৩ বছর। তবে ১৩ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের ফোন নম্বর, ই-মেইল ও অন্যান্য তথ্য এখানে কীভাবে প্রদর্শন করা হয়, তা যাচাই করতেই তদন্ত করে আয়ারল্যান্ড ডেটা প্রটেকশন কমিশন।

রয়টার্স জানায়, একজন ডেটা বিশেষজ্ঞের অনুসন্ধানে প্রথম বিষয়টি উঠে আসে। ওই বিশেষজ্ঞ জানিয়েছেন, তার অনুসন্ধানে দেখা গেছে, ইনস্টাগ্রামে ব্যক্তিগত অ্যাকাউন্টগুলো যখন বিজনেস অ্যাকাউন্টে পরিণত করা হয়, তখন ব্যবহারকারীর তথ্য-উপাত্ত অন্য সব ব্যবহারকারীর কাছে উন্মুক্ত হয়ে যায়। ফলে যেসব শিশু-কিশোর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে বিজনেস অ্যাকাউন্টে গেছে, তাদের ফোন নম্বর, ই-মেইল ও অন্যান্য তথ্য অনুমতি ছাড়াই প্রদর্শন করা হয়েছে।

এসএইচ-২৩/০৭/২২ (প্রযুক্তি ডেস্ক)