এবার বিনা নোটিশে ৪৪০০ কর্মী ছাঁটাই করলেন ইলন মাস্ক

টুইটারের দায়িত্ব নেয়ার কয়েক দিনের মধ্যে ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাই করেছেন প্রতিষ্ঠানটির মালিক ইলন মাস্ক। এবার কোনো নোটিশ ছাড়াই শনিবার টুইটারের ৪ হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছেন তিনি। তারা চুক্তিভিত্তিক কর্মী ছিলেন।

সোমবার প্লাটফর্মারের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, প্রায় ৪ হাজার ৪০০ চুক্তিভিত্তিক কর্মচারী তাদের অফিসিয়াল মেইল, অনলাইন পরিষেবা এবং কোম্পানির অভ্যন্তরীণ যোগাযোগের অ্যাক্সেস হারিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মোট সাড়ে পাঁচ হাজার চুক্তিভিত্তিক কর্মচারীর মধ্যে ৪ হাজার ৪০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। বরখাস্ত করার আগে তাদের কোনো নোটিশ দেয়া হয়নি বলেও দাবি করা হয়েছে।

গত মাসে চার হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটারের পুরো মালিকানা কিনে নেন বিশ্বের শীর্ষ ধনকুবের ও মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রধান ইলন। তার টুইটার কেনার পর থেকে কোম্পানিটিতে অস্থিরতা চলছে। এরই মধ্যে কোম্পানির নিয়মনীতিতে ব্যাপক পরিবর্তন এনেছেন তিনি।

পরিচালনা পর্ষদ বাতিল করে নিজেই পরিচালক হয়েছেন। দায়িত্ব নেয়ার পর থেকেই কর্মী ছাঁটাইসহ নানা ইস্যুতে আলোচনা সমালোচনার শীর্ষে তিনি। খাবার খরচার হিসাব কষেও আলোচনায় এসেছেন ইলন মাস্ক।

রোববার মাস্ক কর্মীদের দুপুরের খাবার নিয়ে প্রতিষ্ঠানের ওয়ার্ক ট্রান্সফরমেশনের সাবেক ভাইস প্রেসিডেন্ট ট্রেনি হকিন্সের সঙ্গে টুইটারে বিবাদে জড়ান।

হকিন্স এক সপ্তাহ আগেও টুইটারের খাদ্য কর্মসূচি পরিচালনা করেছেন। পরে তিনি পদত্যাগ করেন। টুইটে হকিন্স বলেছেন, দিনে একজন কর্মীর খাবারের জন্য টুইটার ২০ থেকে ২৫ ডলার ব্যয় করে।

হকিন্স ওই টুইটে আরও বলেন, ইলন মাস্ক এর আগে অভিযোগ করেন যে অফিসে কেউ না আসার পরও দুপুরের খাবারের জন্য গত ১২ মাসে ৪০০ ডলার ব্যয় হয়েছে।

তার এই অভিযোগকে মিথ্যা বলেছেন হকিন্স। হকিন্স টুইটে বলেন, এক সপ্তাহ আগেও তিনি খাবার কর্মসূচি পরিচালনা করেছেন। পরে তিনি পদত্যাগ করেছেন। কারণ, তিনি ইলন মাস্কের প্রাতরাশ ও মধ্যাহ্নভোজ কর্মসূচিতে কাজ করতে চান না। হকিন্স বলেন, টুইটার দিনে তার কর্মীদের মধ্যাহ্নভোজের জন্য ২০ থেকে ২৫ ডলার ব্যয় করে। আর এ সময় কর্মীদের উপস্থিতিও ছিল ২০ থেকে ৫০ শতাংশ।

এসএইচ-০৭/১৪/২২ (প্রযুক্তি ডেস্ক)