নির্বাচনী সহিংসতায় আতঙ্ক, স্কুলে আসছে না শিক্ষার্থীরা

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে নির্বাচনী সহিংসতার ঘটনায় বাচোর ইউনিয়নে পুলিশের গুলিতে সুরাইয়া আক্তার নামে সাত মাস বয়সী শিশু নিহত হওয়ায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এ আতঙ্কে ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে আসছে না শিক্ষার্থীরা।

মহেশপুর, ভাংবাড়ি, ফুটকিবাড়িসহ আশপাশের গ্রামের অভিভাবক ও শিক্ষার্থীরা জানান, ভোটের দিন ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ভোটকেন্দ্রে পুলিশের গুলিতে শিশু মারা যায়। এ কারণে আতঙ্কে বিদ্যালয়ে যাচ্ছে না। পুলিশ কারো নাম উল্লেখ না করে ৮০০ জনকে আসামি করেছে। বাড়িতে কোনো পুরুষ থাকছে না আর বাচ্চাদের স্কুলে পাঠাতে ভয় পাচ্ছে।

স্থানীয় এক ব্যক্তি বলেন, ‘আমরা গরিব মানুষ। দিন এনে দিন খাই। মারামারি সম্পর্কে আমরা কিছুই জানি না। তার পরও আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছে উপার্জনক্ষম ব্যক্তিরা। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত চাই।’

ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে দেখা যায়, পুরো বিদ্যালয়ে সুনসান নীরবতা। অফিস রুমে বসে শিক্ষকরা গল্প করছেন আর পাশের ক্লাসরুমে মাত্র ছয়জন শিক্ষার্থীকে নিয়ে ক্লাস করছেন এক শিক্ষিকা।

এ সময় কয়েকজন শিক্ষার্থী জানায়, কয়েক দিন পর তার স্কুলে এসেছে। তবুও ভয় হচ্ছে পুলিশের। আজ তাদের স্কুলে ২৫ থেকে ৩০ জন পুলিশ এসেছিল। পরে জানতে পারে তারা তদন্ত করতে এসেছে। মামলা হওয়ায় মা-বাবা তাদের স্কুল আসতে দেন না।

এ বিষয়ে ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মতিনুর রহমান বলেন, ‘২৭ জুলাই আমার স্কুলে মহেশপুর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্র ছিল। ভোটের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সংঘর্ষ হয়। এ সময় সাত মাসের একটি শিশু নিহত হয়। ঘটনাটি ঘটে আমার স্কুল থেকে ৩০০ গজ দূরে পাকা রাস্তায়। বর্তমানে শিক্ষার্থীরা স্কুলে আসতে ভয় পায়। অভিভাবকরা দ্বিধাদ্বন্দ্বের মধ্যে আছেন, বাচ্চাদের স্কুলে পাঠাবেন কি না। সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় যেন আনা হয় প্রশাসনের কাছে এটাই দাবি। আর এলাকার নিরীহ লোকজন যেন অযথা হয়রানি শিকার না হয়।’

উল্লেখ্য, গত ২৭ জুলাই বাচোর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে শিশু সুরাইয়াকে নিয়ে মা মিনারা বেগম রাণীশংকৈল ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটের ফলাফল দেখতে যান। সেখানে ভোটের ফলাফলকে কেন্দ্র করে পরাজিত ইউপি সদস্য সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছুড়লে গুলিবিদ্ধ হয়ে শিশু সুরাইয়া আক্তার নিহত হয়।

এসএইচ-২৩/০৩/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)