রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে সাকিব

প্রকাশিতঃ জুন ৯, ২০১৯ আপডেটঃ ১২:০৫ পূর্বাহ্ন

বাংলাদেশের কারো নাম যেকোনো ক্ষেত্রে শীর্ষে আছে এমন জায়গা খুব বেশি নেই। বাংলাদেশের যে কয়েকজনের নাম বিশ্বের কয়েকটি জায়গায় শীর্ষে আছে তাদের মধ্যে অন্যতম সাকিব আল হাসান। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন সাকিব। এছাড়া নিয়মিতই থাকেন আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে।

এবার আরো একটি জায়গায় নিজের নামের সঙ্গে শীর্ষে তুললেন বাংলাদেশকেও। শনিবার পর্যন্ত এবারের বিশ্বকাপের শীর্ষ রান সংগ্রাহক বাংলাদেশের সাকিব। বাংলাদেশের বিপক্ষে ১২১ বলে ১৫৩ রানের ইনিংস খেলার পর রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেন ইংল্যান্ডের জেসন রয়। একই ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রয়কে ছাড়িয়ে গিয়েছেন সাকিব।

১১৯ বলে ১২১ রান করে স্টোকসের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যাওয়ার আগে রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে ওঠেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এবারের বিশ্বকাপে এখনো পর্যন্ত তিন ম্যাচ খেলে ৮৬.৬৬ গড়ে ১ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ২৬০ রান করেছেন সাকিব।

বিশ্বকাপের রান সংগ্রাহকের তালিকার শীর্ষ পাঁচজনের তিনজনই অবশ্য ইংল্যান্ডের। বাকি দুইজন আবার বাংলাদেশের। সাকিবের সমান ম্যাচ খেলে ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে ইংল্যান্ডের জেসন রয় ২১৫ রান করে আছেন তালিকার দ্বিতীয় স্থানে। তালিকার তৃতীয়তে আছেন আরেক ইংলিশ জশ বাটলার। তিন ম্যাচ খেলে তারও ফিফটি এবং সেঞ্চুরি একটি করে। ৬১.৬৬ গড়ে তিন ম্যাচে বাটলার করেছেন ১৮৫ রান।

সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকার চতুর্থ স্থানে আছেন জো রুট। তিনিও খেলেছেন তিন ম্যাচ। যেখানে ১ শতক ও ১ অর্ধশতকে তার সংগ্রহ ১৭৯ রান। আর পঞ্চম স্থানে আছেন আরেক বাংলাদেশি মুশফিকুর রহীম। তিন ম্যাচে খেলে কোনো সেঞ্চুরি নেই তার, ফিফটিও কেবল একটি। তবুও ৪৭.০০ গড়ে ১৪১ রান করে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন তিনি।

এসএইচ-০১/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)