আবারও বল টেম্পারিং করলো অস্ট্রেলিয়া? (ভিডিও)

প্রকাশিতঃ জুন ৯, ২০১৯ আপডেটঃ ১১:৩০ অপরাহ্ন

বল টেম্পারিং ইস্যুতে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নিষিদ্ধ হওয়ার ঘটনা এখনও স্মৃতিতে জ্বলজ্বলে। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন এই দুইজন।

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে অবশ্য কোনো ম্যাচ না খেলেই অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন স্মিথ ও ওয়ার্নার। বিশ্বকাপে মাঠেও নেমেছেন দুইজন। তবে সেই ঘটনার রেশ এখনও কাটেনি। ইংল্যান্ডের সমর্থকরা সুযোগ পেলেই বিদ্রুপ করছেন স্মিথ ও ওয়ার্নারকে। অস্ট্রেলিয়া অবশ্য জানিয়ে দিয়েছে এসব বিদ্রুপ তারা কানে তুলবে না।

কিন্তু বিশ্বকাপে রোববার নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নেমে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা। ভারতীয় ইনিংসের ১৩তম ওভারে প্রথমবারের মতো বোলিংয়ে আসেন তিনি। সেই সময়ে কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান করে বড় সংগ্রহের পথে ছিলো ভারত।

নিজের ওভারের দ্বিতীয় বল করার আগে পকেট থেকে কিছু একটা বের করে বলে ঘষা দেন জাম্পা।অনেকেই মনে করছেন বল টেম্পারিং করার চেষ্টা করছেন তিনি। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‍আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে সেই ঘটনার ছবি ও ভিডিও।

ম্যাচে শেষ পর্যন্ত অবশ্য বড় সংগ্রহই দাঁড় করিয়েছে ভারত। ওপেনার শিখর ধাওয়ানের ১০৯ বলে ১১৭ রান ও অধিনায়ক বিরাট কোহলির ৭৭ বলে ৮২ রানের উপর ভর করে নির্দিষ্ট ৫০ ওভার ব্যাটিং করে ৩৫২ রানের বড় লক্ষ্যই ‍ছুঁড়ে দিয়েছে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের।

এসএইচ-৩০/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)