ইমরান-লারাদেরও ওপরে মাশরাফি

মাশরাফি বিন মোর্ত্তজা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব গ্রহণ করার পরই দেশের ক্রিকেটের চিত্র পাল্টে গেছে। মাশরাফির নেতৃত্বেই বাংলাদেশ জিততে শিখেছে কেবল ছোট দলগুলোর বিপক্ষেই নয়, বড় দলগুলোর বিপক্ষেও।

ধারাবাহিক ভাবেই মাশরাফির নেতৃত্বে ভালো পারফর্ম করে যাচ্ছে বাংলাদেশ। তার নেতৃত্বেই প্রথমবারের মতো পাকিস্তানকে একদিনের আন্তর্জাতিক সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। প্রথমবারের মতো ভারতের বিপক্ষে সিরিজ জেতে। আবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সিরিজ জয় করে বাংলাদেশ মাশরাফির নেতৃত্বেই।

অধিনায়ক মাশরাফি লাল সবুজের জার্সি গায়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামলেই টপকে যাবেন ইংলিশদের সাবেক অধিনায়ক অ্যালেস্টার কুককে। টানা ৪১ ওয়ানডে ম্যাচে ইংলিশদের অধিনায়কত্ব করেছেন কুক। আর অধিনায়ক হিসেবে সমান সংখ্যক ম্যাচ খেলে কুকের পাশেই আছেন মাশরাফি।

তাই তো অজিদের বিপক্ষে মাঠে নামলেই কুককে টপকে ২১ নম্বরে থাকা সাবেক অজি অধিনায়ক অ্যান্থনি টেইলরের পাশে উঠে আসবেন। ১৯৯৪ সালের ১৪ এপ্রিল থেকে ১৯৯৬ সালের ১৭ মার্চ পর্যন্ত অ্যান্থনি টানা ৪২টি ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। লাল সবুজের জার্সিতে ২০১৭ সালের ১৭ মে থেকে অস্ট্রেলিয়ার ম্যাচের আগ পর্যন্ত টানা ৪১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ম্যাশ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামলেই অজি গ্রেটকে স্পর্শ করবেন টাইগার দলপতি। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ম্যাচ জয়ের (শতাংশের বিচারে) দিক দিয়ে টাইগার অধিনায়ক পেছনে ফেলেছেন উইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারা, পাকিস্তানের কিংবদন্তি অধিনায়ক ইমরান খান, ভারতের সৌরভ গাঙ্গুলি, মোহাম্মদ আজাহারউদ্দিন, নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিংকেও।

মাশরাফি ২০১০ সাল থেকে চলতি বিশ্বকাপে উইন্ডিজদের বিপক্ষে ম্যাচ পর্যন্ত ৮১টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। এই ৮১ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৪৬টি ম্যাচে আর হারের মুখ দেখেছে ৩৩টিতে। জয়ের হার ৫৮.৩৩ শতাংশ।

ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান জিতেছিল ৫৫.৯২ শতাংশ ম্যাচে, স্টিফেন ফ্লেমিং জিতিয়েছেন ৪৮ শতাংশ ম্যাচ। আর এখানেই কিংবদন্তিদের ছাড়িয়ে অবস্থান করছেন টাইগার অধিনায়ক মাশরাফি।

এসএইচ-১১/১৯/১৯ (স্পোর্টস ডেস্ক)