ভারত ও কোহলির ভক্ত আফগান অধিনায়ক গুলবাদিন নাইব

গুলবাদিন নাইব আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক; কিন্তু তিনি একজন মহা ভারতভক্ত! ভারত অধিনায়ক বিরাট কোহলি তার প্রিয় ক্রিকেটার।

শনিবার প্রিয় দল ভারত আর প্রিয় ক্রিকেটার কোহলির বিরুদ্ধে জয়ের কাছাকাছি গিয়েও হেরে গেছে নাইবের দল। ম্যাচের পর সংবাদ সম্মেলনে গুলবাদিন নাইবের কন্ঠে ছিল হতাশা। বলেছেন, ‘ভারত অন্যতম সেরা দল। আমরা এমন একটি দলকে হারানোর সুযোগ নষ্ট করেছি।’

শক্তিশালী ব্যাটিং লাইনআপ ভারতের। সেই দলকে মাত্র ২২৪ রানে আটকে দিয়েছিল নাইবরা। আর ওই রান তাড়া করতে গিয়ে থেমেছে ১১ রান দুরে থেকে। এতটা কাছে গিয়ে ম্যাচ হারাতো হতাশারই। ভারতের বিরুদ্ধে আফগানিস্তান জিতলে সেটা হতো বিশ্বকাপের ইতিহাসে অন্যতম এক অঘটন।

আফগানিস্তান ও ভারতের ক্রিকেটের সু-সম্পর্ক আছে। আফগানদের ক্রিকেট উন্নতিতে বিসিসিআই-এর বড় একটা ভূমিকা রয়েছে। ভারতের দেরাদুনকে হোম ভেন্যু বানিয়ে নিয়েছে আফগানিস্তান। ভারতের ভেন্যুগুলোতে পাওয়া সুযোগ-সুবিধা আফগানিস্তানের ক্রিকেটারদের উন্নতিতে সহায়তা করেছে। এ জন্য অনেক আফগান ক্রিকেটারই ভারতের সমর্থক।

লড়াই করে ভারতের কাছে হারের পর সংবাদ সম্মেলনে আফগানিস্তানের অধিনায়ক বলেছেন, ‘এ ম্যাচে আমাদের ছেলেরা দারুণ নৈপূণ্য দেখিয়েছেন। ভারতের মতো দলকে হারানোর আমরা বড় ধরনের সুযোগ হাতছাড়া করেছি। এটা ঠিক, আমি সব সময় ভারতকে সমর্থন করি। টিভিতে যখন খেলা দেখি, তখন আমি ভারতের সমর্থন করি। আর আমার ফেবারিট ক্রিকেটার হচ্ছেন বিরাট কোহলি। সেই দলটির বিরুদ্ধে খেলেছি। বিশ্বের অন্যতম সেরা দলটিকে হারাতে পারলে সেটা বিশাল এক অর্জন হতো আমাদের জন্য।’

আফগানিস্তান পরের ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে সোমবার। আফগানিস্তানই এ বিশ্বকাপে একমাত্র দল যারা এখনো কোনো ম্যাচ জিততে পারেনি।

এসএইচ-৩২/২৩/১৯ (স্পোর্টস ডেস্ক)