ভারতকে হারানো দলই জিতবে বিশ্বকাপ!

বিশ্বকাপে এখন অব্দি একমাত্র অপরাজিত দল ভারত। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিফাইনালের টিকেটও প্রায় নিশ্চিত করে ফেলেছে তারা। খুব বড় দুর্ঘটনা না ঘটলে লিগ পর্বের সেরা দুইয়ে থেকেই শেষ চারে যাচ্ছে বিরাট কোহলির দল।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে গতকাল ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানের বড় ব্যবধানে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রাখে ভারত। টসে জিতে আগে ব্যাট করে বিরাট কোহলির ৭২ এবং মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৫৬ রানের সুবাদে ৭ উইকেট হারিয়ে ২৬৮ রানের পুঁজি পায় ভারত।

জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় মাত্র ১৪৩ রানে। মোহাম্মদ শামির আগুনে বোলিংয়ের কাছে গেইল-হেটমায়ার-হোপরা কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেননি।

ধারাবাহিক জয়ে বিশ্বকাপের আগের চেয়ে আরও শক্তিশালী রূপ ধারন করেছে ভারত। ইতোপূর্বে সেমির টিকেট নিশ্চিত করা অস্ট্রেলিয়াকেও তারা হারিয়েছে। কোহলির নেতৃত্বে দলটি ধীরে ধীরে যেন আরও বেশি নিখুঁত ও পরিণত হতে শুরু করেছে। এক কথায় অপ্রতিরোধ্য।

সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন ভারতের খেলা দেখে যারপরনাই মুগ্ধ। বিশ্বকাপ শুরুর আগে নিজ দেশ ইংল্যান্ডকে বিশ্বকাপ তুলে দিলেও ভারতকে এখন সবচেয়ে বড় ফেভারিট মানছেন তিনি। তিনি এও মানছেন, যারা ভারতকে হারাতে পারবে, তারাই পেতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। অর্থাৎ, টিম ইন্ডিয়ায় এবারের বিশ্বকাপের শ্রেষ্ঠ দল। তাদের যে হারাবে এক তাদেরই যোগ্যতা আছে বিশ্বকাপ উঁচিয়ে ধরার।

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ-ভারত ম্যাচ শেষে অপ্রতিরোধ্য ভারতকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে টুইট করেন ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৯ বছর ২২ গজ কাঁপানো এই ব্যাটসম্যান। কোহলির দলের স্তুতি গেয়ে তিনি লেখেন, ‘যারা ভারতকে হারাতে পারবে তারাই বিশ্বকাপ জিতবে।’

এসএইচ-১১/২৮/১৯ (স্পোর্টস ডেস্ক)