বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে খারাপ বোলিং চাহালের

বিশ্বকাপের মঞ্চে ব্যাটসম্যান কিংবা বোলারদের নজির ভাঙা-গড়ার ঘটনা খুবই সাধারণ ঘটনা। তবে অযাচিত ভাবেই ঘটে যায় এমন কিছু নজির, যার জন্য প্রস্তুত থাকে না সংশ্লিষ্ট ক্রিকেটার কিংবা তার দল। যেমনটা গতকাল রবিবার এজবাস্টনে ঘটল ভারতের লেগ-স্পিনার যুবেন্দ্র চাহালের ক্ষেত্রে।

সংক্ষিপ্ত ফর্ম্যাটে সাম্প্রতিক কালে দলের ম্যাচ জয়ের ক্ষেত্রে বারংবার সহায়ক হয়ে উঠেছে চাহালের লেগস্পিন। চলতি বিশ্বকাপেও প্রতি ম্যাচে দলের জয়ে কমবেশি সদর্থক ভূমিকা পালন করেছেন তিনি। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে গতকাল রান খরচ করে নজিরের খাতায় নাম তুলে ফেললেন যুবেন্দ্র চাহাল।

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে বেশি রান খরচ করার নজির গড়লেন দলের স্পিন বিভাগের অন্যতম প্রধান ভরসা। সাবেক পেসার জাভাগাল শ্রীনাথকে টপকে বিশ্বকাপের ইতিহাসে ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক রানের স্পেল উপহার দিলেন চাহাল।

এজবাস্টনের পিচে এদিন কোনও স্পিন জুজু ছিল না। তাই টিম ইন্ডিয়ার দুই রিস্ট স্পিনারকে পেয়ে তার ফায়দা তোলার চেষ্টা করলেন ইংরেজ ব্যাটসম্যানরা। জাদেজার দুরন্ত ক্যাচে জেসন রয়ের উইকেট পেলেও ১০ ওভারে এদিন ৭২ রান খরচ করলেন কুলদীপ যাদব। কিন্তু সবকিছুকে ছাপিয়ে গেলেন চাহাল। উইকেট তো পেলেনই না, উপরন্তু ইংলিশ ব্যাটসম্যানদের ব্যাটিং তান্ডবের সামনে অসহায় এই লেগ-স্পিনার খরচ করলেন ৮৮ রান। বিশ্বকাপে ভারতীয় বোলারদের মধ্যে যা এখনও অবধি সর্বাধিক।

২০০৩ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জাভাগাল শ্রীনাথের ১০ ওভারে ৮৭ রানের স্পেলটি এতদিন ছিল তালিকার সবচেয়ে উপরে। এদিন তাকে ছাপিয়ে গেলেন চাহাল। ১০ ওভারে ৮৮ রান দিয়ে স্পেল শেষ করেন চাহাল। বিশ্বকাপে ভারতীয় বোলারদের সবচেয়ে খারাপ পাঁচ বোলিং পারফরম্যান্স:

১। যুবেন্দ্র চাহাল (১০-০-৮৮-০) ২০১৯

২। জাভাগাল শ্রীনাথ (১০-০-৮৭-০) ২০০৩

৩। কারসন ঘাউরি (১১-১-৮৩-০) ১৯৭৫

৪। রবিচন্দ্রন অশ্বিন (১০-০-৭৫-১) ২০১৫

৫। মোহিত শর্মা (১০-০-৭৫-১) ২০১৫

এসএইচ-২৩/০১/১৯ (স্পোর্টস ডেস্ক)