বৃষ্টিতে ফাইনালও ভেসে গেলে?

প্রকাশিতঃ জুলাই ৯, ২০১৯ আপডেটঃ ১১:১৮ অপরাহ্ন

এই রোদ তো খানিক বাদেই বৃষ্টি। ম্যাচ শুরু হলে শুরু দুশ্চিন্তারও। এই বুঝি আকাশ ভেঙে নেমে এলো ঝুম বৃষ্টি। খেলার মাঝে বৃষ্টি এলেতো আরো বিপদ। বৃষ্টির পর কোন সমীকরণ দাঁড় করায় বৃষ্টি আইন ডাকওয়ার্থ-লুইস মেথড, কার কি লক্ষ্য তৈরি হয়- সে নিয়ে চলে নানা হিসাব-নিকাশ।

রোদ-বৃষ্টি। খেলা হলো, আবার হলো না- এভাবেই এগিয়েছে এবারের বিশ্বকাপ। আসর জুড়েই ছিলো বৃষ্টির হানা। ম্যাচ পরিত্যক্ত হওয়ার সংখ্যাটাও নিতান্তই নগণ্য নয়। বরং বিশ্বকাপ ইতিহাসেরই সবচেয়ে বেশি, ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে এবার। এছাড়াও বেশ কয়েকটি ম্যাচে বৃষ্টি হানা দিয়েছিল। যদিও শেষ পর্যন্ত ডি/এল মেথডে শেষ করতে হয়েছিল ওই ম্যাচগুলো।

বৃষ্টির হুমকিকে সঙ্গী করেই এবারের বিশ্বকাপ পেরিয়েছে প্রথম পর্ব। পা দিয়েছে সেমিফাইনালে। তবে এখানেও বৃষ্টির শঙ্কা কাটেনি। বিশ্বকাপের দুই সেমিফাইনালের দিনতো বটেই, সম্ভাবনা আছে দুই ম্যাচের রিজার্ভ ডেতেও প্রবল বৃষ্টি হওয়ার।

সেমিফাইনাল পর্যন্ত না হয় মানা গেলো। কিন্তু ফাইনালেও যদি বৃষ্টি হানা দেয়, ফাইনালের দিন কিংবা রিজার্ভ ডেতেও যদি বৃষ্টি নামে এবং খেলা ভাসিয়ে দিয়ে যায় তাহলে কি হবে? চ্যাম্পিয়ন হবেই বা কোন দল? সমর্থকদের এমন প্রশ্নের আছে জবাব। আইসিসি খেলার নিয়মাবলী তৈরির সময় এ বিষয়টা মাথায় রেখেই নিয়ম-নীতি লিখে রেখেছে।

গ্রুপ পর্বের ম্যাচগুলোয় বৃষ্টির কারণে যদি মাঠেই না গড়ায় তাহলে পয়েন্ট ভাগ করে দেয়া হয়েছে সংশ্লিষ্ট দুই প্রতিযোগি দলকে। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে’ও।

এখানে বৃষ্টির কারণে ডি-এল মেথড কিংবা বিজয়ী নির্ধারণে শেষ পর্যন্ত সুপার ওভারের আয়োজনও করা হতে পারে। শেষ পর্যন্ত তাও যদি না হয়, তাহলে কি হবে?

আইসিসির তৈরি করা নিয়ম অনুসারে সেমিফাইনালের কোনো ম্যাচ পুরোপুরি বৃষ্টিতে ভেসে গেলে প্রথম পর্বের পয়েন্ট টেবিলকে ধরে ফাইনালিস্ট নির্ধারণ করতে হবে। এ ক্ষেত্রে প্রথম পর্বের পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা দলই পৌঁছে যাবে ফাইনালে।

কিন্তু বৃষ্টির কারণে যদি ফাইনাল ভেসে যায়, বলই মাঠে গড়ানো সম্ভব না হয়, তাহলে? এখানেই ঘটতে পারে ঐতিহাসিক এক ঘটনা। দর্শকরা সাক্ষী হতে পারেন নতুন এক ইতিহাসের।

এবারের আসরের আগে আরো ১১ বার মাঠে গড়িয়েছে বিশ্বকাপ। যার প্রত্যেকবারই বিশ্ব দেখেছে একক চ্যাম্পিয়ন। কিন্তু এবার যদি বিশ্বকাপের ফাইনাল ভেসে যায় বৃষ্টিতে। তাহলে আইসিসির নিয়মানুসারে প্রথমবারের মতো বিশ্বকাপে দেখা যাবে যৌথ চ্যাম্পিয়ন।

ইংল্যান্ডে এবার বৃষ্টি যেভাবে একের পর এক হানা দিচ্ছে, তাতে শেষ পর্যন্ত যৌথ চ্যাম্পিয়নও হয়তো দেখতে পাবে ক্রিকেট বিশ্ব। তেমনটা হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এসএইচ-২২/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)