ছয় বছর থেকে বড় আসরে হেরেই চলেছে ভারত

প্রকাশিতঃ জুলাই ১০, ২০১৯ আপডেটঃ ৯:৩৭ অপরাহ্ন

দুর্দান্ত এক সেমিফাইনাল ম্যাচ দেখল ক্রিকেট বিশ্ব। যার পরতে পরতে ছিল উত্তেজনার ছড়াছড়ি। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে জমজমাট এই ম্যাচে ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে গেল নিউজিল্যান্ড।

মঙ্গলবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। কিন্তু প্রথম দিন বৃষ্টি বাগড়া দিলে মাত্র ৪৬.১ ওভারই ব্যাট করতে পারে কিউইরা। ফলে রিজার্ভ ডে থাকায় ম্যাচের বাকি অংশ গড়িয়েছে আজকে। ৫০ ওভার ব্যাট করে রস টেলর ও কেন উইলিয়ামসনের অর্ধশতকে ২৩৯ রানের পুঁজি দাঁড় করায় নিউজিল্যান্ড।

সহজ এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ভারত। মাত্র ৫ রানের মধ্যে দলের ফর্মে থাকা তিনজন ব্যাটসম্যান রোহিত শর্মা, বিরাট কোহলি ও লোকেশ রাহুলকে হারায় তারা। এরপর ৯২ রানে ৬ উইকেট পরলে জাগে হারের শঙ্কা।

তবে সেখান থেকে ১১৬ রানের দুর্দান্ত এক জুটি গড়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজা। কিন্তু শেষ পর্যন্ত আর ম্যাচে জেতাতে পারেনি তারা। ফলে ২২১ রানেই অলআউট হতে হয় তাদের।

এনিয়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে গেল ভারত। ২০১৫ বিশ্বকাপেও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৯৪ রানে হারে তারা।

আইসিসি টুর্নামেন্ট যেন এখন অপয়া হয়ে গেছে ভারতের কাছে। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোনো টুর্নামেন্টেই শিরোপা জিততে পারেনি তারা। অথচ প্রতিবারই আসর শুরু হওয়ার আগে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ফেবারিট বলা হচ্ছে তাদের।

এর শুরুটা হয়েছে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া সেই আসরে দুর্দান্ত খেলে ফাইনালে গেলেও সেখানে শ্রীলঙ্কার কাছে ছয় উইকেটে হারে ভারত। পরের বছর ২০১৫ বিশ্বকাপে অসিদের কাছে হেরে বিদায় নেয় তারা।

এমনকি ২০১৬ সালে ঘরের মাঠে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হতে পারেনি ভারত। সেবার সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৭ উইকেটে হেরে বসে তারা। এরপর ২০১৭ সালে ইংল্যান্ডে আয়োজিত চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ফেবারিট বলা হচ্ছিল তাদের। কিন্তু ফাইনালে আনপ্রেডিক্টেবল দল পাকিস্তানের কাছে ১৮০ রানের বড় ব্যবধানের হারে বিরাট কোহলির দল।

বারবার শিরোপা জেতার একদম অন্তিম মুহূর্তে এসে বাদ পড়ছে ভারত। কেন এই অঘটন তার জবাব নেই কারো কাছে। এজন্য আবার অনেক ভারতীয় সমর্থক মনে করছেন দক্ষিণ আফ্রিকার ছায়া পড়েছে দলের ভিতরে। আসলেই কি তাই! কেননা টুর্নামেন্টের অন্তিম মুহূর্তে এসে প্রোটিয়াদের শিরোপা হাতছাড়া করার বদ অভ্যাসটা খুব পুরনো। তবে কি তাদের পথেই হাঁটছে ভারত?

এসএইচ-১৬/১০/১৯ (স্পোর্টস ডেস্ক)