নিউজিল্যান্ড হ্যাডলির জন্য বিশ্বকাপ জিতবে

বিশ্ব ক্রিকেটে নিউজিল্যান্ডের উত্থানটা বেশ নাটকীয়। টেস্ট খেলা শুরু করার ২৬ বছর পরে প্রথম জয়ের দেখা পায় নিউজিল্যান্ড। প্রথম জয়ের পরে নিউজিল্যান্ড যে ধারাবাহিকভাবে জয়ী হচ্ছিলো তাও কিন্তু না। হঠাৎ করেই নিউজিল্যান্ড ধারাবাহিক জয়ের দেখায় ফিরে আসে। তার পিছনে বড় ভূমিকা রেখেছেন একজন যার আগমনের পর থেকে নিউজিল্যান্ড দল হিসেবে বহু চেষ্টার পরে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারাতে পারে। সেই নামটি হলো ‘রিচার্ড হ্যাডলি’।

১৯৭৩ সালে সফরকারী পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে ক্রিকেটে অভিষেক হয় হ্যাডলির। এরপর থেকেই নাটকীয়ভাবে নিউজিল্যান্ডের টেস্ট জয়ের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। সিরিজের প্রথম টেস্টে রিচার্ড হ্যাডলি’র অভিষেক ঘটলেও সিরিজের শেষ দুই টেস্টে তার আপন ভাই ডেল হ্যাডলি তার জায়গায় সুযোগ পেয়েছিলেন। তবে, দুই ভাইয়ের কেউই খেলায় তেমন প্রভাববিস্তার করতে পারেননি। সেই বছরেই ইংল্যান্ড সফরে যায় নিউজিল্যান্ড। সিরিজের প্রথম টেস্টে দু্ই ভাই একইসঙ্গে সুযোগ পান দলে। তবে, রিচার্ড হ্যাডলি ঐ সিরিজের একটি মাত্র টেস্টে সুযোগ পান।

১৯৭৫-৭৬ মৌসুমে নিউজিল্যান্ড সফরে যায় ভারত । ওয়েলিংটন টেস্টে স্বাগতিক দলের বিজয়গাঁথায় এগারো উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রিচার্ড হ্যাডলি। তার ভাই ডেল হ্যাডলি পেয়েছিলেন ৩ উইকেট। ১৯৭৭-৭৮ মৌসুমে নিউজিল্যান্ড সফরে যায় ইংল্যান্ড। ওয়েলিংটন টেস্টে নিউজিল্যান্ড দল ইংরেজদের বিপক্ষে ইতিহাসের প্রথম জয় তুলে নেয়। সেই খেলায় রিচার্ড হ্যাডলি ১০ উইকেট পেলেও তার ভাই ডেল হ্যাডলি সেই টেস্টে উইকেট পায়নি একটিও। সেই টেস্টটি ছিলো ডেল হ্যাডলির শেষ টেস্ট।

সেই সময়ের সেরা বোলার হিসেবে ধরা হতো রিচার্ড হ্যাডলিকে। ৮৬ টেস্ট খেলে ১৯৯০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। এই ৮৬ টেস্টের মধ্যে নিউজিল্যান্ডের জয়ের পরিসংখ্যান ছিল ২২ জয় ও ২৮ পরাজয়। ১৯৭৭-৭৮ মৌসুমে ৪৮বার প্রাণান্তকর চেষ্টার পর প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় তাঁর দল। ঐ খেলায় তিনি ১০ উইকেট লাভ করেছিলেন।

সেই হ্যাডলি এখন ক্যান্সারের সাথে লড়ছেন। নিউজিল্যান্ডের সাবেক এ ক্রিকেটারের অবস্থা এখন সংকটাপন্ন।সাবেক কিউই উইকেট কিপার ইয়ান স্মিথ মনে করিয়ে দিয়েছেন, হ্যাডলি এই মুহূর্তে ক্যান্সারের সঙ্গে কঠিনতম লড়াই লড়ছেন। তার কথায়, ‘লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে আমরা বিশ্বকাপটা জিতলে হ্যাডলিই সব চেয়ে বেশি খুশি হবে। তার জন্য নিউজিল্যান্ড সেরা ক্রিকেটই উপহার দেবে।’

এসএইচ-০৮/১৩/১৯ (স্পোর্টস ডেস্ক)