অস্ত্র কর্মসূচির জন্য ২০০ কোটি ডলার চুরি করেছে উত্তর কোরিয়া

জাতিসংঘের ফাঁস হয়ে যাওয়া একটি গোপন প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্র কর্মসূচির জন্য অর্থ যোগান দিতে সাইবার হামলা চালিয়ে ২০০ কোটি ডলার চুরি করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া বিশ্বের বিভিন্ন ব্যাংক ও গোপন-কোডের মাধ্যমে পরিচালিত শেয়ার বাজারে হামলা চালিয়ে এ অর্থ চুরি করেছে।

জাতিসংঘের একাধিক সূত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, বৈশ্বিক এই সংস্থাটি উত্তর কোরিয়ার পক্ষ থেকে ৩৫টি সাইবার হামলার সন্দেহজনক ঘটনা তদন্ত করে দেখছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটির কাছে পাঠানো ওই ফাঁস হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ চুরি করতে এই সাইবার হামলা চালানো হয় এবং ক্রিপ্টো-কারেন্সি বিনিময়েও এই হামলা চালায় তারা।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া অত্যন্ত দক্ষতার সঙ্গে আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ার বাজারগুলোতে সাইবার হামলা চালিয়ে নিজের সমরাস্ত্র কর্মসূচির জন্য তহবিল সংগ্রহ করেছে।

এতে আরও বলা হয়েছে, শেয়ার বাজার ও ব্যাংকিং সেক্টরের ওপর সরকারগুলো প্রচলিত যে নজরদারি চালায় তাকে এমনভাবে ফাঁকি দিয়ে উত্তর কোরিয়া এ অর্থ চুরি করেছে যা সহজে শনাক্ত করা সম্ভব নয়।

এদিকে উত্তর কোরিয়া মঙ্গলবার দু’টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। গত দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে এটি ছিল দেশটির পক্ষ থেকে চালানো চতুর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

জাতিসংঘের যে রিপোর্টটি ফাঁস হয়েছে তা পাঠানো হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়া অবরোধ বিষয়ক কমিটির কাছে। এতে বলা হয়েছে, বিভিন্ন রকম আর্থিক প্রতিষ্ঠান ও ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের অর্থ চুরি করতে ক্রমবর্ধমান আকারে অত্যাধুনিক সাইবার হামলা চালিয়েছে পিয়ংইয়ং।

এসএইচ-১২/০৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)