নওগাঁ সীমান্তে দুই বাংলার মানুষের মিলনমেলা

নওগাঁর ধামইরহাট সীমান্তে দুই বাংলার মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। যেখানে ভারত ও বাংলাদেশের বেশ কয়েকটি গ্রামের মানুষ একত্রিত হন।

রোববার দুপুর ১২টা থেকে উপজেলার তালানদর সীমান্ত এলাকায় স্থানীয়দের উদ্যোগে এই মিলন মেলা শুরু হয়।

এই মিলনমেলায় আসা তালানদর গ্রামের বাসিন্দা আনিসুর রহমান জানান, প্রতিবছর মাঘ মাসের শুরুতে এ মেলার আয়োজন করা হতো বিজিবির পক্ষ থেকে। তবে গত কয়েক বছর ধরে এই আয়োজন বন্ধ ছিল। আজ দুই পারের বাসিন্দাদের নিজ উদ্যোগে এই সমাগম ঘটেছে। পরিচিত জনদের সঙ্গে অনেকদিন বাদে দেখা করতে পেরে অনেক আনন্দ লাগছে।

পার্শ্ববর্তী গ্রামের জালাল উদ্দিন নামে আরেকজন জানান, বাংলাদেশের ওপারে ইন্ডিয়ার বালুরঘাট থানা রয়েছে। মূলত সেখানকার পরিচিতজনরা আমাদের সঙ্গে দেখা করতে কাঁটাতারের কাছাকাছি এসেছেন। আজ আমাদের আনন্দের দিন।

নওগাঁ ১৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম নাদিম আরিফিন সুমন জানান, এবারের এই মিলন মেলায় বিজিবি কিংবা বিএসএফের কোন অংশগ্রহণ নেই। করোনা ও ওমিক্রন সংক্রমণের কথা বিবেচনায় নিয়ে সীমান্ত বন্ধ রাখা হয়েছে।

তারপরও মানুষজন আবেগ তাড়িত হয়ে সমবেত হয়েছেন। দুই দেশের মানুষ কাঁটাতারের কাছাকাছি এসে দেখা করছেন। স্বাস্থ্যবিধির যাতে কোনো ব্যক্তয় না ঘটে সেদিকে কড়া নজরদারি ছিল বিজিবির।

এসএইচ-২০/১৬/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)