প্রবাসী বৃক্ষপ্রেমী মাকসুদ সম্মাননা গ্রহণ কর‌লেন

প্রকাশিতঃ জানুয়ারী ৯, ২০১৯ আপডেটঃ ৪:২১ অপরাহ্ন

মুন্সীগঞ্জের সন্তান বৃক্ষপ্রেমী, কবি ও সাহিত্যিক মাকসুদ আলম সপরিবারে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতে থাকেন। সেখানে নিজ বাসভবনের ব্যাকইয়ার্ডে তিনি ও তার স্ত্রী সোমা পারভীন মিলে একটি অনন্য বাগান গড়ে তুলেছেন। নিজেদের বৃক্ষ বিলাসকে তারা সফল করেছেন। দেশের বাইরে তিনি নিজ আবাসন কম্পাউন্ডে এক চিলতে সবুজ বাংলাদেশ গড়ে তুলেছেন।

রোববার বি‌কে‌লে ঢাকায় এক‌টি অনাড়ম্বর আয়োজ‌নে বি‌শিষ্ট গণমাধ্যম ব্য‌ক্তিত্ব মুন্নী সাহা ও প্রভাষ আ‌মিন ‘‌সোনারং তরুছায়া’র পক্ষে মাকসুদ আলম স্বপনের হাতে ‘প্রবাসী বৃক্ষ‌প্রেমী সম্মাননা ২০১৮’ স্মারক তু‌লে দেন।

তাদের বাগানে রয়েছে কমলা, ব্রুকলি, পুঁইশাক, টমেটো, সূর্যমুখী, কামিনী, গোলাপ, লাল শাক, লেবু, মিষ্টি কুমড়া, অস্ট্রেলিয়ান জিঞ্জার, সন্ধ্যা মালতি, জুঁই, বেলি, ইউফরবিয়া, ক্যাকটাস, মৌরি, এপিকট, লিলি, গাঁদা, ক্যাপসিকাম, জলপাই, ঝিঙ্গে, করলা, খিরাই, নানারকম অর্কিড, তেজপাতা, পাতাবাহার, বিভিন্ন প্রজাতির মরিচ, করবী, ডাঁটা শাক, বেগুন, ডালিমসহ নাম না জানা অনেক গাছ। শুধু বাড়ির বহিরাঙ্গন নয়, তার স্ত্রী সোমা পারভিন বাড়ির ভেতরের ড্রয়িং রুম সাজিয়েছেন নানারকম ইনডোর প্লান্টস দিয়ে।

নিজের ফলানো লাউ তিনি রেখে দিয়েছেন ডুগডুগি বানানোর জন্য। বিদেশ বিভূঁইয়ে নিজেদের পেশাগত দায়িত্ব পালনের পর নিজের ভেতর থেকে প্রবল তাড়না না থাকলে এমন নিসর্গ প্রেমের প্রকাশ সম্ভব নয়!

শুধুমাত্র অর্থ ও শ্রম দিয়ে বাগান করা কষ্টসাধ্য কাজ, এর জন্য একটি সবুজ মন লাগে। ফেসবুকে মাকসুদ আলম স্বপনের আন্তরিক প্রচেষ্টার বাগান দেখে ভীষণ মুগ্ধ হবেন যে কেউ।

এসএইচ-০৫/০৯/১৯ (প্রবাস ডেস্ক)