প্রচণ্ড গরমে শ্রমিকদের আড়াই ঘণ্টা কর্মবিরতি

সংযুক্ত আরব আমিরাতে ১৫ জুন হতে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস মধ্যাহ্ন বিরতি চলবে। এ আইনের আওতায় দুপুর সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত বাইরে কাজ করতে নিষেধ করা হয়েছে।

শ্রমিকদের স্বাস্থ্যরক্ষা ও প্রচণ্ড গরম আর তাপদাহ থেকে নিরাপদে রাখতে এ মধ্যাহ্ন বিরতি আইন করা হয়েছে। এর ফলে ওই সময়ের মধ্যে সকল প্রকার (বিশেষ জরুরি কাজ ছাড়া) কাজ করা বন্ধ রাখতে হবে। আর ওই সময়ে তাদেরকে নিজবাসস্থান বা শীতল ছায়াযুক্ত স্থানে অবস্থান করতে বলা হয়েছে।

এর ফলে আরব আমিরাতের সাতটি প্রদেশ আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, রাস আল খাইমা, ফুজিরা এবং উম্মে আল কুইনের সব জায়গায় দুপুর সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত খোলা জায়গায় অথবা প্রচণ্ড সূর্যতাপের নিচে কোনো কোম্পানি বা ব্যক্তি বিশেষের কর্মসূচি বন্ধ হয়ে যাচ্ছে।

অত্যাবশ্যকীয় কাজকর্ম যেগুলো না করলে জনগণের ক্ষতি হবে বা দেশের ক্ষতি হবে এমন কাজকর্ম এ আইনের বাইরে রাখা হয়েছে। যেমন- দুর্যোগ, ক্ষতি বা দুর্ঘটনা প্রতিরোধের কাজ, লাইন কাটা, পানি সরবরাহ, সুয়ারেজ, বিদ্যুৎ, ট্রাফিক কমানো বা বাড়ানো, রোড ব্লক অথবা গ্যাস বা পেট্রোলিয়াম সরবরাহ লাইন ঠিক রাখার কাজ ইত্যাদি।

মধ্যাহ্ন বিরতির এই আইন ভঙ্গকারী বা অমান্যকারী ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানির বিরুদ্ধে জরিমানাসহ নানা ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে।এ আইন একবার অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতি শ্রমিকের কাজ করার জন্য পাঁচ হাজার দিরহাম থেকে পঞ্চাশ হাজার দিরহাম পর্যন্ত তাৎক্ষণিক জরিমানার কথা বলা হয়েছে।

এসএইচ-০৭/২০/১৯ (প্রবাস ডেস্ক)