করোনায় আক্রান্ত ও কর্মহীনদের পাশে বাংলাদেশিরা

কোভিড-১৯ মহামারিতে স্পেন বর্তমানে পৃথিবীর ২য় সর্বোচ্চ আক্রান্ত দেশ। করোনায় আক্রান্ত হয়ে রাজধানী মাদ্রিদে বাংলাদেশি দুইজন এবং বার্সেলোনায় একজনসহ ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ১২৭ জন বাংলাদেশি করোনায় আক্রান্ত হওয়ায় বাংলাদেশি কমিউনিটিতে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। সাম্প্রতিক সময়ে ‘রেড জোন’এর ফলে অধিকাংশই বাংলাদেশি বেকার হয়ে পড়েছেন।

এ অবস্থায় স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভাল্লিয়েন্তে বাংলা ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশি সামাজিক সংগঠনগুলো এগিয়ে এসেছে। যারা আয় রোজগার বঞ্চিত তথা কাগজপত্রবিহীন অবৈধভাবে স্পেনে আছেন তাদের সহযোগিতায় একটি প্রকল্প কাজ শুরু করেছে।

এরই মধ্যে প্রায় ২ হাজার অসহায় ব্যক্তিকে চিহ্নিত করে চাল, ডাল, তেলসহ অতি প্রয়োজনীয় খাবার সরবরাহের কার্যক্রম শুরু করা হয়েছে। যে কেউ ব্যাক্তিগতভাবে ও সহযোগিতা গ্রহণ ও প্রদানের জন্য যোগাযোগ করতে পারেন। বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের বর্তমান সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়রসহ সভাপতি আলামীন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়া, ভাল্লিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মাসুদ রহমান, ব্যাবসায়ী আব্দুল কায়ূম মাসুক এর মধ্যে যে কারো কাছে তালিকা বা অনুদান প্রদানের আহ্বান করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাসও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ১০ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। ইতিমধ্যে দূতাবাস ৩ শত অসহায় ব্যক্তির নামও সংগ্রহ করছে।

শিগগির তা সরবরাহ করা হবে বলে জানান দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মুহাম্মদ মুহতাসিমুল ইসলাম। এদিকে রাজধানী মাদ্রিদের পর পর্যটন নগরী বার্সেলোনায় করোনা মহামারিতে আক্রান্ত বাংলাদেশিদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে স্থানীয় স্বেচ্ছাসেবী বাংলাদেশিরা।

স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত প্রায় ১২৭ জন বাংলাদেশির মধ্যে একতৃতীয়াংশের বেশি বার্সেলেনায়। আক্রান্ত বাংলাদেশিদের জন্য স্বেচ্ছাসেবক দল নিজস্ব উদ্যোগে সেল্ফ আইসোলেশনের ব্যবস্থা করেছে। দলটি সামাজিক মাধ্যম ফেসবুকে এ সহযোগিতার ঘোষণা প্রচার করছে। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, বার্সেলোনায় বা সান্তাকলমায় কোনো বাংলাদেশির সেল্ফ আইসোলেশন দরকার হলে +34 632 22 14 48, +34 654 93 04 31, +34 645 03 36 87 নম্বরগুলোতে যোগাযোগ করলে সহযোগিতা করা হবে। যারা প্রবাসীদের আপদকালে এই সহযোগিতায় সংযুক্ত হয়ে স্বেচ্ছাশ্রম দিতে চান, তারা যেন এই নম্বরে যোগাযোগ করেন।

এসএইচ-০৫/১৪/২০ (প্রবাস ডেস্ক)