পর্যটকদের ইমিগ্রেশনে হয়রানি থামেনি

সংযুক্ত আরব আমিরাতগামী পর্যটন ভিসাধারীদের বাংলাদেশে ইমিগ্রেশনে হয়রানি এখনও অব্যাহত রয়েছে বলে অভিযোগ উঠেছে। হয়রানি বন্ধের দাবিতে আমিরাতে বাংলাদেশ মিশনগুলোতে প্রবাসীদের বিভিন্ন সংগঠন এরই মধ্যে বেশ কিছু অভিযোগ দিয়েছে।

বেশ কিছুদিন ধরেই প্রবাসীরা বাংলাদেশের ইমিগ্রেশনে হয়রানি বন্ধের জোরাল আবেদন জানিয়ে আসছেন। এরই মধ্যে তারা বাংলাদেশ দূতাবাস এবং কনস্যুলেটসহ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি জমা দিয়ে বিষয়টির দ্রুত সমাধান চেয়েছেন। কিন্তু, পরিস্থিতির তেমন কোন পরিবর্তন না হওয়ায় হতাশ প্রবাসী বাংলাদেশিরা।

এক ভুক্তভোগী জানান, পর্যটন ভিসা নিয়ে আমাদের আমিরাতে আসতে হয়। সবদেশের জন্য এ নিয়ম। এখন দেখা যাচ্ছে বাংলাদেশ ইমিগ্রেশনে আমাদের নানা ধরনের হয়রানির শিকার হতে হয়। এতে করে এ সুযোগটা হাতছাড়া হওয়ার উপক্রম হয়েছে আমাদের।

হয়রানি বন্ধে প্রবাসীদের জোরাল দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা ইমিগ্রেশনে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও, চট্টগ্রাম ইমিগ্রেশনে এখনও হয়রানি অব্যাহত বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

আমিরাত প্রবাসী আরেক বাংলাদেশি বলেন, প্রবাসীদের রেমিটেন্সযোদ্ধা বলা হচ্ছে। কিন্তু তাদেরকে সেভাবে মূল্যায়ন করা হয় না। আমাদের দাবি হলো, প্রবাসীরা যাতে নির্বিঘ্নে ভিসা নিয়ে আমিরাতে আসতে পারে সে ব্যবস্থা নিশ্চিত করা।

প্রবাসীদের অভিযোগ, ইমিগ্রেশন পুলিশকে ঘুষ না দিলে নানা অজুহাতে পাসপোর্টে সিল মেরে কালো তালিকাভুক্ত করে ফেরত পাঠিয়ে দেয়া হচ্ছে।

বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে শ্রম ও রপ্তানিকারক দেশের নাগরিকদের জন্য সরাসরি ভিসা দেয়ার পরিবর্তে ভিজিটে এসে ভিসা লাগানোর ব্যবস্থা রাখা হয়েছে। যা বাংলাদেশের জন্যও প্রযোজ্য। তবে, বরাবরই বাংলাদেশের ইমিগ্রেশনে হয়রানির অভিযোগ রয়েছে।

এসএইচ-০৮/১০/২০ (প্রবাস ডেস্ক)