অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হচ্ছে ব্রিটেনে আশ্রয়প্রার্থীদের

ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের নোংরা, স্যাঁতসেতে ও অস্বাস্থ্যকর পরিবেশে অনেক মানুষকে এক সাথে রাখা হয়েছে। সম্প্রতি ব্রিটেনের মানবাধিকার সংগঠন গুলোর এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ফক্সটন এর একটি সেন্টারে ৪০০ জন আশ্রয়প্রার্থীকে রাখা রয়েছে যা ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী। একই ভাবে কেন্টে অপর একটি এসাইলাম সেন্টারে ২৫০ আশ্রয়প্রার্থীকে রাখা হয়েছে।

সেই সেন্টার গুলো আসলেই মানুষ বসবাসের অযোগ্য। এই সব পরিত্যক্ত বিল্ডিংয়ে থাকলে সুস্থ মানুষ অসুস্থ হতে বাধ্য। এই সব অস্বাস্থ্যকর পরিবেশে থেকে বেশির ভাগ আশ্রয়প্রার্থী মানসিক সমস্যায় ভুগছেন।

সাম্প্রতিক এসাইলাম সেন্টারে মৃত্যুর সংখ্যা বেড়ে চলছে। এরমধ্যে একজন হলেন আইভরি কোস্টের ২৭ বছরের মোহাম্মদ ক্যামেরার। ৯ নভেম্বর লন্ডনের হোম অফিসের আওতায় একটি হোটেলের নিজ কক্ষে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।
“যদিও স্বরাষ্ট্র দফতরের একজন মুখপাত্র মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন এবং কর্মকর্তারা বলেছেন যে তারা এই ঘটনার জন্য দুঃখিত।

এই সকল মৃত্যুকে স্বাভাবিক ভাবে মেনে নিতে নারাজ মানবাধিকার সংস্থা গুলি। অস্বাস্থ্যকর পরিবেশ থেকে এদেরকে সুন্দর ও সুস্থ পরিবেশে ফিরিয়ে আনতে হবে এবং অতি দ্রুত এদের বিচার কার্য শেষ করে যার যার দেশে ফেরৎ পাঠাতে হবে। অথবা সুস্থভাবে বাঁচার ব্যবস্থা করতে হবে।

এসএইচ-০৫/২৩/২০ (প্রবাস ডেস্ক)