শেষ হল সাধারণ ক্ষমার মেয়াদ

Clouds hover over an aerial view of newly constructed areas in Manama, Bahrain.

নতুন কোনো ঘোষণা ছাড়াই শেষ হল বাহরাইনে সাধারণ ক্ষমার মেয়াদ। বিদায়ী বছরের ২ এপ্রিল অবৈধ অভিবাসীদের জন্য করোনা পরিস্থিতিতে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাহরাইন সরকার এ ঘোষণা দেয়।

তবে ভ্রমণ ও ট্রানজিট ভিসাধারীদের জন্য ২১ জানুয়ারি পর্যন্ত সে সুযোগ রয়েছে। ২০১৮ সালের ইমাম হত্যা ঘটনার পর যে আঁধারে এসে ঠেকছে বাংলাদেশের শ্রমবাজারে, সেই আঁধার কেটে আশার আলো দেখছেন প্রবাসীরা।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের শ্রম সচিব (লেবার কাউন্সিলর) শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলামের দেয়া তথ্যমতে, মোট অবৈধের সংখ্যা থেকে বৃহৎ সংখ্যার বাংলাদেশিরা বৈধ হয়েছেন। সহনীয় পর্যায় রয়েছে অবৈধের সংখ্যা। অন্তত আগের মতো অবৈধের সংখ্যা আর নেই।

শ্রম সচিব বলেন, ২০২০ সালের করোনাকালে এটিই ছিল আমাদের অর্জন। অপর এক প্রশ্নের জবাবে কাউন্সিলর ও দূতালয়প্রধান মো. রবিউল ইসলাম জানান, দেশে আটকা পড়া প্রবাসীদের ফিরিয়ে আনার ক্ষেত্রে যতবার চেষ্টা করা হচ্ছে বাহরাইন সরকারের পক্ষ থেকে একবারও নিষেধ করা হয়নি।

প্রাথমিক ধারণা মতে, বাহরাইনে ২ লাখ ২০ হাজার বাংলাদেশি প্রবাসীদের মধ্যে আনুমানিক ৬০ থেকে ৬৫ হাজার ছিল অবৈধ। এদের মধ্যে এ সুযোগ কাজে লাগিয়ে সেই সংখ্যা ২৫ হাজার থেকে ৩০ হাজারে নেমে এসেছে। তাই আমরা আশাবাদী এবং সে লক্ষ্যে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন শ্রম সচিব।

বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. নজরুল ইসলাম দেশে আটকা পড়া প্রবাসীদের ফেরাতে, মুয়াজ্জিনদের ভিসা নবায়ন এছাড়া দুই দেশের অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক ও ক্রীড়ার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বের সহিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই ধারাবাহিকতায় রাষ্ট্রদূত গত ২৩ ডিসেম্বর বাহরাইন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যাফেয়ার্স বিভাগের আন্ডার সেক্রেটারি শেখ রানা বিনতে ঈসা আল খলিফার সঙ্গে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে আলোচ্য বিষয়গুলো সম্পর্কে শেখা রানা বিনতে ঈসা আল খলিফা রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

উল্লেখ্য, ২০১৫ সালের জুনের শেষদিকে সাধারণ ক্ষমা ঘোষণা করে বাহরাইন সরকার।

২০২০ সালের ২২ ফেব্রুয়ারি দেশটিতে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। একই বছর ১৫ মার্চ বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে যোগদানের কিছু দিন পর ২ এপ্রিল থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক ব্যতিক্রমী সাধারণ ক্ষমা ঘোষণা করে বাহরাইন সরকার। একদিকে করোনা অপরদিকে সাধারণ ক্ষমার মতো এক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হন নবনিযুক্ত রাষ্ট্রদূত ও বাংলাদেশ দূতাবাস।
শুরু থেকে সম্মিলিত প্রচেষ্টায় মোকাবেলা করা হচ্ছে করোনা পরিস্থিতি। অক্লান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন রাষ্ট্রদূত। নবনিযুক্ত রাষ্ট্রদূত আর নতুন সূর্য আঁধার কেটে আশার আলো নিয়ে দিগন্তে উন্মোচিত হবে- এমনটাই প্রত্যাশা বাহরাইন প্রবাসীদের।

এসএইচ-০৫/০২/২১ (প্রবাস ডেস্ক)