বাংলাদেশি শিক্ষার্থীরা জার্মানিতে দুর্বিষহ দিন কাটাচ্ছে

পড়ালেখার খরচ কম ও বিভিন্ন বিষয়ে গবেষণার সুযোগ থাকায় উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে পছন্দের দেশ জার্মানি।

বর্তমানে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি অনেকেই খণ্ডকালীন কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করে থাকেন। কিন্তু গত কয়েক মাস ধরে করোনা মহামারীর কারণে মের্কেল প্রশাসনের দেয়া লকডাউনে কর্মহীন হয়ে বিপাকে অনেক শিক্ষার্থী।

সংকট কাটাতে জার্মানির শিক্ষা মন্ত্রণালয় স্থানীয়দের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের করোনাকালীন ঋণ সুবিধা দিলেও লকডাউনের কড়াকড়িতে নতুন করে শঙ্কা বাড়ছে প্রবাসীদের।

জার্মানীতে বসবাসরত এক বাংলাদেশি শিক্ষার্থী বলেন, ‘জার্মানিতে এখন বাংলাদেশি যত শিক্ষার্থী রয়েছেন, সবাই এখন ফাইন্যান্সিয়াল ক্রাইসিসে ভুগছেন। করোনার কারণে অনেকে চাকরি পাওয়া যাচ্ছে না।’

জার্মানিতে উচ্চ শিক্ষা গ্রহণে আসা শুধুমাত্র বাংলাদেশি নয় সারা পৃথিবীর সব রকমের শিক্ষার্থীদের সহযোগীতা দিতে প্রস্তত জার্মানির শিক্ষা মন্ত্রণালয়। তবুও এই বছরটি সবার জন্য সংকটের মধ্য দিয়ে যাবে এই বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছেন সংশ্লিষ্ট সকলেই।

জার্মানিতে করোনায় এখন পর্যন্ত ৬০ হাজার মানুষ মারা গেছেন। আগামী ১৭ ফেব্রুয়ারির পর লকডাউন শিথিল করা হবে কিনা তা নিয়ে আলোচনা অব্যাহত রেখেছে মের্কেল সরকার।

এসএইচ-১৩/০৬/২১ (প্রবাস ডেস্ক)