সৌদি প্রবাসীরা কেমন আছেন?

সপ্তাহের মাত্র একটি দিনই ছুটি থাকে প্রবাসীদের। অনেকের হয়তো এই দিনটিও থাকে না। একটু বাড়তি আয়ের আশায় ওভার টাইম করে কাটিয়ে দেন বেশির ভাগ প্রবাসীরা। যা দিয়ে হয়তো তাদের মাসের খরচ জুটে যায়। আর মূল বেতনের টাকার সিংহভাগই পাঠিয়ে দেন দেশে থাকা প্রিয়জনের কাছে।

সৌদি আরবে ছুটির দিন মানেই শুক্রবার। সপ্তাহের এই দিনটি এলেই অনেকের মনে পড়ে ফেলে আসা দিনগুলোর কথা। টানা ছয় দিনের কর্মক্লান্তি দূর করার জন্য এই একটি দিনই প্রবাসীদের কাছে অনেক সুখের দিন।

বৃহস্পতিবার কর্মস্থল থেকে ফিরেই প্রবাসের বন্ধুদের সাথে আড্ডা দিতে অনেকে উপস্থিত হোন নির্ধারিত কোন বন্ধুর বাড়িতে, শুক্রবার পুরো দিনটিই একসাথে কাটিয়ে আবার সেই চিরচেনা ব্যস্ত জীবনে ফিরে যান তারা ।

কাজে ফিরলেও ছুটির ঐ দিনের আড্ডা, আবার নতুন দিনের অপেক্ষার কথা মনে করিয়ে দেয়। অনেকে ছুটির এই দিনটিতে পরিবারে সাথে যোগাযোগ করে, দেশে থাকা স্বজনদের খোঁজ খবর নিয়ে থাকেন।

কখনো কখনো একসাথে হয়ে বন্ধুদের নিয়ে বেড়াতে যাওয়ার আনন্দও উপভোগ করেন প্রবাসীরা। আর এভাবেই কেটে যায় দিন, মাস, বছর। প্রবাসে বসেই কখনও বা দুঃখের সংবাদও পান তারা। অনেকেরই হয়তো কোন প্রিয়জনকে শেষ দেখার সুযোগও হয়না। একরকম নীরবেই একাকিত্বে ভিনদেশে কেটে যায় জীবন।

এসএইচ-০৮/০৯/২১ (প্রবাস ডেস্ক)