প্রবাসীরাও বিনামূল্যে টিকা পাচ্ছে

কুয়েতে স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশ, ভারত, মিশরসহ বিভিন্ন দেশের প্রবাসীদের বিনামূল্যে টিকা প্রদান করা হচ্ছে। করোনাভাইরাসের নতুন স্ট্রেইন সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটিতে গত ৭ মার্চ থেকে শুরু হওয়া দ্বিতীয় দফা কারফিউ প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়ার আগে আগামী ২২ এপ্রিল পর্যন্ত চলবে এ কারফিউ।

নির্ধারিত সময় বাদে অন্যান্য সময়ে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলছে স্বাভাবিক কাজকর্ম। একই সঙ্গে চলছে টিকাদান কার্যক্রম। কুয়েতের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ও উক্ত প্রতিষ্ঠানসমূহে কর্মরত বিভিন্ন দেশের প্রবাসীদেরকেও টিকা দিচ্ছে সরকার।

দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে ভিন্ন অঞ্চলে টিকাদান কেন্দ্র চালু করা হয়েছে। বর্তমানে বিভিন্ন মসজিদ ও কো-অপারেটিভ সোসাইটগুলোতে কর্মরত বাংলাদেশ, ভারত, মিশরসহ বিভিন্ন দেশের প্রবাসীদের প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। তিনমাস পর দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে।

স্থানীয় ও প্রবাসীদের টিকার আওতায় আনতে ক্লিনিকগুলোতে এ সংক্রান্ত প্রস্তুতি নিচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্থানীয় গণমাধ্যম আরব টাইম ও আল রাই সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত কুয়েতি নাগরিক ও বিভিন্ন দেশের প্রবাসীরাসহ প্রায় ৫ লাখ মানুষ করোনা টিকা গ্রহণ করেছে। ১২ লাখ মানুষ অনলাইনে নিবন্ধন করেছে। কুয়েতে টিকাদান কেন্দ্রে ফাইজার এবং অক্সফোড দুই ধরণের টিকা দেওয়া হচ্ছে।

২০২০ সালের ডিসেম্বরে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ, স্বাস্থ্যমন্ত্রী ডা. বাসিল আল সাবাহ প্রথম টিকা গ্রহণের মধ্যদিয়ে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু হয়।

এসএইচ-২৬/১৪/২১ (প্রবাস ডেস্ক)