করোনার নতুন ভ্যারিয়েন্টে শঙ্কিত প্রবাসীরা

ভারতে তাণ্ডব চালানো করোনার নতুন ভ্যারিয়েন্ট ইউরোপে ছড়িয়ে যাওয়ায় শঙ্কিত জার্মানিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ ভারতীয়রা। তবে টিকা প্রয়োগের মাধ্যমে নতুন এ ভ্যারিয়েন্ট রুখে দেয়া সম্ভব বলছেন জার্মান সংক্রমণ বিশেষজ্ঞরা।

ভারতে নির্দয়ভাবে জীবন কেড়ে নেয়া করোনার নতুন ভ্যারিয়েন্ট জার্মানিসহ ইউরোপেকরোনার নতুন ভ্যারিয়েন্টে শঙ্কিত প্রবাসীরার বিভিন্ন দেশে ছড়িয়ে যাওয়ায় আতংকিত বাংলাদেশিসহ ভারতের প্রবাসীরাও। ইউরোপসহ জার্মানির সংক্রমণ বিশেষজ্ঞরা বলছেন সাধারণ করোনার চাইতে দ্বিগুণ শক্তিশালী ভারতের এ করোনা।

ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার নতুন ধরনের চেয়ে এতোটা ভয়ংকর যে মানবদেহের রোগপ্রতিরোধের ক্ষমতাকে ধ্বংস করে দেয়। তাই সংক্রমণ বিশেষজ্ঞরা ভারতের নতুন স্ট্রেইনের নাম দিয়েছেন B.1617। ভয়ংকর এ ভ্যারিয়েশন চোখ রাঙাচ্ছে ইউরোপের দেশগুলোতে তাই উদ্বেগের শেষ নেই প্রবাসীদেরও।

এ অবস্থায় সবাইকে দ্রুত টিকার আওতায় আনার আহ্বান জানান বাংলাদেশি প্রবাসীরা।

ভারত থেকে ইউরোপের প্রায় সব দেশে সব ধরনের বিমান চলাচল বন্ধসহ ভারতের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইইউ নাগরিকরা।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৮৩ লাখ ৬৮ হাজার ৯৬ জন এবং মারা গেছেন ২ লাখ ৪ হাজার ৮১২ জন।

এসএইচ-৩৭/৩০/২১ (প্রবাস ডেস্ক)