হোটেল বুকিং জটিলতায় দুর্ভোগে সৌদিগামী প্রবাসীরা

হোটেল বুকিংয়ের জটিলতায় দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদিগামী প্রবাসীদের। বেশি সমস্যায় পড়েছেন ফিরতি টিকিট কেটে আসা যাত্রীরা।

হোটেল বুকিং না দিয়ে উল্টো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনেকেরই আগের টিকিট বাতিল করে নতুন করে টিকিট কিনতে বলেছে। হোটেল বুকিংয়ের জন্য অতিরিক্ত টাকা নেওয়ারও অভিযোগ করেছেন তারা।

যথাসময়ে কর্মস্থলে ফেরার টিকিট রি-কনফার্ম করতে রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে প্রতিদিনই মতিঝিলে বিমান অফিসে ধরনা দিচ্ছেন দেশের বিভিন্ন অঞ্চলের শত শত প্রবাসী।

কয়েক দিন ঘুরে কর্তৃপক্ষের দেওয়া তারিখে হোটেল বুকিং দিতে আসার পর অনেক যাত্রীকে জানানো হয়, আগের টিকিট বাতিল। এদিকে ফ্লাইটের সময় ঘনিয়ে এলেও হোটেল বুকিং দিতে পারছেন না অনেকে। এতে আর্থিক ক্ষতির পাশাপাশি ফিরতি যাত্রা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন সৌদিগামী বিপুলসংখ্যক প্রবাসী।

এক সৌদি আরবের প্রবাসী জানান, আমাকে বলা হয়েছে, গতকাল আপনার ফ্লাইট। কিন্তু এখনো হোটেল বুকিং হয়নি।

এদিকে হোটেল বুকিংয়ের জন্য ৬৬ হাজার টাকা নেওয়ার কথা থাকলেও বিমান ৮০ হাজার টাকা নিচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। অধিকাংশ প্রবাসীর অর্থ ফুরিয়ে আসায় এত টাকা জোগাড় করা সম্ভব হচ্ছে না। ভোগান্তি নিরসনে অনলাইনে হোটেল বুকিং দেওয়ার দাবি তাদের।

যদিও বিমানের ব্যবস্থাপনা পরিচালকের দাবি কম দামি হোটেলের বুকিং শেষ হয়ে গেলে কিছু ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত জিএসএ ফোর স্টার বুকিংয়ের জন্য বেশি টাকা নিতে পারে।

বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেন, বিকল্প যারা এখন আমাদের সঙ্গে সংযুক্ত আছে এরা প্রথমদিকে সকালে ৬৩, ৬৪ থার্ড স্টার প্যাকেজে বুকিং দেয়। পরে সেগুলো শেষ হয়ে গেলে ওরা ফোর স্টার বুকিং দেয়। তখন টাকাটা ওই রকম অ্যামাউন্টে চলে আসে। সাধারণ তাদের বলে দেই একান্ত দরকার না হলে দু-একদিন পরে দাও। তবে যাদের প্রয়োজন, তাদের দেওয়া লাগে।

সম্প্রতি হোটেল বুকিংয়ে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় টিএসএল নামের প্রতিষ্ঠানকে বাদ দেয় কর্তৃপক্ষ। এরপর থেকে বিমানের জেনারেল সেলস এজেন্ট ইলাফ অ্যাভিয়েশনকে সৌদিগামীদের হোটেল বুকিংয়ের দায়িত্ব দেয়। বর্তমানে প্রায় ৫০ হাজার সৌদিপ্রবাসী কর্মস্থলে ফেরার অপেক্ষায় আছেন।

এসএইচ-০২/২১/২০ (প্রবাস ডেস্ক)