ডেল্টায় পর্যদুস্ত পর্তুগাল, প্রবাসীরা আতঙ্কে

চলতি বছর মে মাস থেকে করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরেছিল পর্তুগাল। বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীদের মনে স্বস্তি ফিরেছিল। চাকরি হারানোর শঙ্কা, অর্থকষ্টের দিন পার করে তারা যখন ফের আয়ের পথে হাঁটতে শুরু করলেন, তখন ফের আঘান হানলো এ ভাইরাস।

এবার বহুগুণে আরও শক্তিশালী হয়ে। করোনার ভারতীয় ধরন ডেল্টার প্রকোপ শুরু হয়েছে ইউরোপের দেশটিতে। যে কারণে বাধ্য হয়ে ফের লকডাউনে ফিরছে পর্তুগাল।

দেশটির রাজধানী লিসবনে প্রবাসীদের বসবাস বেশি। সেখানেই মূলত করোনার ডেল্টা ধরন ছড়িয়েছে বেশি। ফলে বাধ্য হয়ে দেশটির সরকার নতুন করে দুসপ্তাহের জন্যে লকডাউন ঘোষণা করে।

এদিকে লকডাউনের ফলে বিপাকে পড়েছে প্রবাসি বাংলাদেশিরা, বিশেষ করে যারা বাংলাদেশ থেকে ছুটি কাটিয়ে দেশটিতে ফেরত এসেছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, লিসবন শহরকে রেডজোনের তালিকায় সংযুক্ত করা হয়েছে। শনিবার ও রোববার সাপ্তাহিক ছুটির দিনে কোনো ব্যক্তি এই জোনে যাতায়াত করতে পারবে না।

লকডাউনের কারণে মিনিমার্কেট এবং খাবারের দোকান ব্যাতীত অন্য সকল ব্যবসায় প্রতিষ্ঠান বিকেল ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে। প্রবাসী বাংলাদেশিরা জানিয়েছে, গত বছরের মতো এ বছরও তাদের ব্যবসায় কাটতি পড়েছে। এর মধ্যে নতুন করে লকডাউন দিলে তাদের অর্থকষ্টে ভুগতে হবে।

এসএইচ-১১/২৮/২১ (প্রবাস ডেস্ক)