মালয়েশিয়ায় টিকা নিতে গিয়ে প্রতারণা, বাংলাদেশির কারাদণ্ড

মালয়েশিয়ার একটি টিকা কেন্দ্রে কোভিড-১৯ টিকা নিতে এসে অন্য বাংলাদেশির পাসপোর্ট ব্যবহার করে প্রতারণা করেন এবং নিজেকে সাদ্দাম হোসেন দাবি করেন তিনি।

মালয়েশিয়ায় টিকা নিতে গিয়ে প্রতারণার অভিযোগে মিজানুর রহমান নামে ২৬ বছর বয়সী এক বাংলাদেশিকে ৯ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির ম্যাজিস্ট্রেট আদালত এবং বলা হয় দণ্ডবিধির ৪১৯ ধারায় এই অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পর সাত বছর পর্যন্ত জেল, জরিমানা বা উভয়ের বিধান রয়েছে।

স্থানীয় সময় শুক্রবার দেশটির অনলাইন সংবাদ মাধ্যম দ্য স্টার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

মামলার তথ্য বিবরণীতে জানা যায়, মিজানুর রহমান গত ১৩ সেপ্টেম্বর দেশটির নেগারি সেম্বিলান রাজ্যের নিলাইয়ের সায়েন্স ইসলাম বিশ্ববিদ্যালয়ের একটি টিকা কেন্দ্রে কোভিড-১৯ টিকা নিতে গিয়ে অন্য বাংলাদেশির পাসপোর্ট ব্যবহার করে প্রতারণা করেন এবং নিজেকে সাদ্দাম হোসেন দাবি করে যার পাসপোর্ট নাম্বার বিওয়াই ০৯৩৪৯৪৩।

ম্যাজিস্ট্রেট নরজালিজা তেসমিনের সামনে অভিযোগটি পড়ার পরে অভিযুক্ত মিজানুর রহমান দোষ স্বীকার করে। একই সাথে মিজানুর মালয়েশিয়ায় প্রবেশের জন্য বৈধ নথি বা পাস না থাকার দ্বিতীয় অভিযোগেও দোষ স্বীকার করেছেন।

এদিকে দেশটিতে অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা “রিক্যালিব্রেশন লেবার” প্রোগ্রামের মেয়াদ আগামি ৩১ ডিসেম্বর শেষ হতে যাচ্ছে। আর এই কার্যক্রমকে আরও বেগবান করতে অভিবাসন বিভাগের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া যারা রেজিস্ট্রেশন শেষ করেছেন তাদের পরবর্তী ধাপগুলো দ্রুত শেষ করার উদ্যোগ নিয়েছে অভিবাসন বিভাগ।

এছাড়াও কর্মীদের হয়রানি বন্ধে নিয়োগকর্তার মাধ্যমে কর্মীদের ফিঙ্গার প্রিন্টের জন্য অভিবাসন দপ্তরে না এসে যে সব নিয়োগকর্তার অধিক সংখ্যক কর্মী রয়েছে তাদের নিয়োগকর্তার অফিসেই ফিঙ্গার প্রিন্ট বুথ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশটিতে এই পর্যন্ত প্রায় ১ লাখ ৭৮ হাজার ৬৮ জন অভিবাসী নাম নিবন্ধন করেছেন।

এসএইচ-৩১/২৪/২১ (প্রবাস ডেস্ক)