বাহরাইনে কাজ জানলে বাংলাদেশিদের ভাগ্য ফিরছে

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। কাজ এবং ভাষা জানা থাকলে দেশটিতে ভালো বেতনে রয়েছে চাকরির সুযোগ।

সেই সাথে আছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। দেশটির বিভিন্ন ক্ষেত্রে জায়গা করে নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

পারস্য উপসাগরের তীরবর্তী দ্বীপরাষ্ট্র বাহরাইন। বিশ্ব আর্থিক স্বাধীনতা সূচকে অর্থনৈতিকভাবে মুক্ত দেশগুলোর মধ্যে মধ্যপ্রাচ্যে শীর্ষে আছে দেশটি।

বিভিন্ন ক্ষেত্রে আরব রাষ্ট্রগুলোর মধ্যে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছে বাহরাইন। দেশটিতে ভালো কাজের যেমন সুযোগ আছে, ঠিক তেমনি বসবাসের ক্ষেত্রে নেই কোনো বাড়তি জটিলতা।

বাহরাইনে ব্যবসা বাণিজ্যসহ নানা ক্ষেত্রে জড়িত আছেন প্রবাসী বাংলাদেশিরা। ব্যবসার পরিবেশ ও সার্বিক নিরাপত্তা নিয়ে দেশটির সরকারের ভূয়সী প্রশংসা করেন তারা।

এক প্রবাসী বলেন, অনেকসময় অনেক টাকা পয়সা নিয়ে ঘুরতে হয় তখন কোনোদিন বাহরাইনে বিপদে পড়িনি, ভুক্তভোগী হইনি।

দেশটিতে কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি অবলীলায় কাজ করছেন নারীরা। কর্মক্ষেত্র এবং চলফেরায় পর্যাপ্ত স্বাধীনতা রয়েছে বলে জানান তারা।

আরেক প্রবাসী বলেন, আমি প্রথম এসেছিলাম টুরিস্ট হিসেবে, পরে এখানে আমার ফ্যামিলি ভিসা হয়।

বাহরাইনে থাকা এক কিশোরী বলেন, বাহরাইন মেয়েদের জন্য অনেক নিরাপদ। এখানে খুবই সেইফ অনুভব করি।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রায় ২ লাখ প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন।

বাহরাইনে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উন্নতি হওয়ায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বাংলাদেশসহ আরও ১০টি দেশকে লাল তালিকা থেকে বাদ দিয়েছে। ১০ অক্টোবর থেকে এ সিদ্ধান্ত কার্যকরের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এসব দেশ থেকে আসা যাত্রীদের ভ্রমণের আগে এখন আর পিসিআর টেস্ট করাতে হবে না। তারা টিকার সনদ দেখিয়ে বাহরাইন প্রবেশ করতে পারবেন বলে জানা গেছে।

এদিকে সবুজ তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। নতুন এ নীতি প্রয়োগে যাত্রী ভোগান্তি অনেক কমে আসবে বলে মনে করছেন তারা।

প্রবাসী বাংলাদেশিরা বলেন, আমাদের প্রবাসী বাংলাদেশিরা বাহরাইন আসার পথে বিভিন্ন হয়রানির শিকার হতো বা আর্থিক ক্ষতির সম্মুখীন হতো। এসব ক্ষেত্রে যে সব অসুবিধার সম্মুখীন হতো, এখন তার অবসান ঘটল। প্রবাসীদের জন্য এটা বেশ ভালো হলো। এর জন্য আমরা বাহরাইন সরকারকে ধন্যবাদ জানাই। সবুজ তালিকা ভুক্তির দেশগুলোতে যারা ভ্যাকসিন নিয়েছে, তাদের জন্য এখন আর পিসিআর টেস্ট এবং কোয়ারেন্টাইন প্রযোজ্য হবে না বলে জানিয়েছেন তারা।

তবে যাদের করোনা ভ্যাকসিনের দুই ডোজ দেওয়া নেই তাদের ক্ষেত্রে আগের নিয়ম প্রযোজ্য বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এসএইচ-০৬/২৫/২১ (প্রবাস ডেস্ক)