রিহায়ারিং ভিসাধারীদের মেয়াদ বাড়াল মালয়েশিয়া

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে ২০১৬ সালে চালু হওয়া ‘রিহায়ারিং প্রোগ্রাম’ বা পুনঃনিয়োগ প্রকল্পের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত বাড়িয়েছে দেশটির সরকার।

স্থানীয় সময় বুধবার মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল যাইমি দাউদ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

রিহায়ারিং প্রোগ্রামের আওতায় দেশটির সরকার অবৈধ অভিবাসীদের ৫ বছরের জন্য দেশটিতে বসবাস ও কাজের সুযোগ দিলেও ষষ্ঠ বছরে এসে ভিসা নবায়ন করতে না পারায় লাখ লাখ বাংলাদেশীসহ বিদেশী অভিবাসীরা অবৈধ হয়ে যাওয়া ও অনিশ্চিয়তার মধ্যে পড়ার শঙ্কায় বাংলাদেশ দুতাবাসসহ বিভিন্ন দেশের দূতাবাসের অনুরোধে মালয়েশিয়ার সরকার এই কার্যক্রমকে ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার ঘোষণা দেয়।

মালয়েশিয়া সরকারের এমন ঘোষণায় দেশটিতে থাকা প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অভিবাসীদের মাঝে স্বস্তি ফিরে আসে। ইতিমধ্যে যে সকল অভিবাসীর ৫ম বছরের ভিসার মেয়াদ শেষ হয়েছে তাঁরা সরকারের দেয়া তথ্যমতে চলতি মাসের ২০ তারিখ থেকে পুনরায় ভিসা নবায়ন করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়া রিহায়ারিং প্রোগ্রামের অধীনে যেসকল নিয়োগকর্তা বিদেশী কর্মী নিয়োগ করবেন তাদের মানতে হবে বিভিন্ন শর্ত যেমন; রিহায়ারিং প্রোগ্রামের অধীনে কর্মীরা নিয়োগের পর কোনো শর্ত লঙ্ঘন করেনি এমন কর্মীদের নিয়োদ দিতে পারবে নিয়োগকর্তারা।

কোন কর্মী যদি কালো তালিকাভুক্ত হয় তাহলে সেসব কর্মী ভিসা নবায়নের আবেদন করতে পারবে না। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদন ছাড়া কোন কর্মী তাদের নিয়োগকর্তা অথবা সেক্টর পরিবর্তন করতে পারবেন না। শুধুমাত্র নিয়োগকর্তা এবং অনুমোদিত নিয়োগকর্তা প্রতিনিধিদের মাধ্যমে আবেদনের অনুমতি দিয়েছে দেশটির সরকার।

এছাড়া অস্থায়ী ওয়ার্ক পারমিট পাস নবায়ন শুধুমাত্র ePLKS বা MyEG এর মাধ্যমে অনলাইনে অনুমোদিত হবে।

এসএইচ-২৪/১৫/২১ (প্রবাস ডেস্ক)