সিডনিতে করোনা পরীক্ষায় ভুল, ক্ষমা চেয়েছে হাসপাতাল

অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনির এক হাসপাতাল জানিয়েছে, ৪০০ জনেরও বেশি লোককে ভুলভাবে বলা হয়েছিল যে, তাদের কোভিড-১৯ পরীক্ষার ফল এসেছে পজিটিভ। কিন্তু তারা আসলে ছিলেন নেগেটিভ। এ বিষয়টিকে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ‘মানবিক ত্রুটি’।

‘সিডপ্যাথ’র মেডিকেল ডিরেক্টর অধ্যাপক অ্যান্থনি ডডস সাংবাদিকদের বলেন, ‘আমরা সমস্ত পরীক্ষা-নিরীক্ষার পর ভুলভাবে ৪০০ জন রোগীকে মেসেজ দিয়েছিলাম যে, তাদের ফলাফল পজিটিভ এসেছে।

তাদেরকে ২২ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত আমাদের কেন্দ্রে পরীক্ষা করা হয়েছিল। প্রকৃতপক্ষে তাদের কোভিড-১৯ নেগেটিভ এসেছিল।’

তিনি আরও বলেন, ‘রোববার সকালে আমরা এই সমস্যাটি সম্পর্কে জানার পর ওই ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করার জন্য একটি প্রক্রিয়া শুরু করি।’

ভুল বার্তাগুলো বড়দিনের সন্ধ্যায় পাঠানো হয়েছিল, যখন ওই লোকগুলো বড়দিনের উৎসবের জন্য প্রস্তুত হচ্ছিলেন। এই বার্তা পেয়ে অনেকেই ‘সেলফ আইসোলেশনে’ চলে যান। উৎসবের সন্ধ্যাটি তাদের কাছে বিষাদময় হয়ে উঠে।

রোববার সিডনিতে ‘বক্সিং দিবসে’ সকাল ১০টা ৩৩ মিনিটে দ্বিতীয় মেসেজ পাঠিয়ে তাদেরকে জানানো হয় যে, তাদের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে এবং আগের মেসেজটি উপেক্ষা করতে বলা হয়।

হাসপাতালের পক্ষ থেকে এক মিডিয়া বিবৃতিতে জানানো হয়, একটি জরুরি তদন্ত দল এই ভুলের কারণ অনুসন্ধান করছে। তবে এখন পর্যন্ত এটিকে আমরা একটি মানবিক ত্রুটি বলেই মনে করছি। এই ভুলের জন্য সবার কাছে আমরা ক্ষমাপ্রার্থী।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ব্র্যাড হ্যাজার্ড সাংবাদিকদের বলেছেন, ‘আমরা এখন প্রতিদিন ১ লাখ ৩০ হাজার থেকে ১ লাখ ৬০ হাজার মানুষকে পরীক্ষা করছি। আমাদের বিবেচনা করা দরকার কেন লোকদের পরীক্ষা করা হচ্ছে এবং কেন আমরা আমাদের প্যাথলজি সিস্টেমে চাপ দিচ্ছি।’

এসএইচ-০৪/২৭/২১ (প্রবাস ডেস্ক)