শেষ হচ্ছে বৈধ হওয়ার সময়সীমা, শঙ্কায় বাংলাদেশিরা

মালয়েশিয়ায় কাগজপত্রহীন অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সময়সীমা শেষ হচ্ছে  শুক্রবার।

এর মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য বাংলাদেশ হাইকমিশন দেশটির সংশ্লিষ্ট দপ্তরে অনুরোধ জানালেও সাড়া মেলেনি। বিভিন্ন শর্তের বেড়াজালে অনেক অবৈধ অভিবাসী বৈধ হতে না পারায় তাদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। শঙ্কায় আছেন অনেক প্রবাসী বাংলাদেশিও।

অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতা দিতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই ২০২০ সালের ১৬ নভেম্বর “রিক্যালিব্রেশন লেবার” ও “রিক্যালিব্রেশন রিটার্ন” নামে দুটি পরিকল্পনা হাতে নেয় মালয়েশিয়া সরকার। তবে দুই দফায় বাড়ানো ‘রিক্যালিব্রেশন লেবার’ কর্মসূচির আওতায় বৈধ হওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে অবৈধ অভিবাসীদের ধরতে চিরুনি অভিযানে নামবে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। বিভিন্ন শর্ত থাকায় অনেক অবৈধ অভিবাসী বৈধ হওয়া থেকে বাদপড়ার শঙ্কায় রয়েছেন। আবার যারা রিক্যালিব্রেশন লেবার প্রোগ্রামে অংশ নিয়েছেন তাদের অনেকের এখনো ভিসা না মেলায় তারা গ্রেপ্তার আতঙ্কে ভুগছেন।

এদিকে বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য সংশ্লিষ্ট দপ্তরে অফিসিয়াল অনুরোধ জানানো হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

‘রিক্যালিব্রেশন লেবার’ প্রোগ্রামে এখন পর্যন্ত প্রায় এক লাখ বাংলাদেশি কর্মী বৈধতার আবেদন করেছেন এবং ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ কর্মসূচিতে এ পর্যন্ত ২৬ হাজারেরও বেশি বাংলাদেশি দেশে ফিরে গেছেন বলে জানান তিনি।

এদিকে মালয়েশিয়ায় চলমান মহামারি করোনা সংক্রমণ রোধে কর্মরত অভিবাসী কর্মীদের স্বাস্থ্য-চিকিৎসা, বাসস্থান, কাজের কর্মঘণ্টা শৃঙ্খলার মধ্যে ফিরিয়ে আনার চেষ্টা চালালেও আন্তর্জাতিক মান নির্ণয়ে ক্রমেই বদলাচ্ছে মালয়েশিয়ার অভিবাসন নীতি। আর এ জটিলতায় নতুন করে বৈধতা নিয়ে সংশয় কাটছে না মালয়েশিয়া প্রবাসীদের।

এসএইচ-০২/৩১/২১ (প্রবাস ডেস্ক)