সেহরি-ইফতারে ভোগান্তিতে বাংলাদেশিরা

ভারতীয় ভিসা জটিলতা কমায় প্রতিদিনই পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় বাড়ছে বাংলাদেশি পর্যটকের সংখ্যা। রমজানের শুরু থেকে এ সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়তে থাকলেও শহরটিতে বাংলাদেশি পর্যটকদের জন্য নেই ইফতার কিংবা সেহরির ব্যবস্থা। হাতে গোনা দু-একটি রেস্তোরাঁয় ব্যবস্থা থাকলেও, চাহিদার তুলনায় কম।

পবিত্র রমজানের প্রতিটি সন্ধ্যার আগেই কলকাতার নামিদামি রেস্তোরাঁয় চোখে পড়বে বাহারি ইফতারির আয়োজন। ছোলা, খেঁজুর, শশা-বেগুনি কিংবা পেয়াজুর মতো খাবারের পাশাপাশি দেখা মিলবে সরবত কিংবা নানা ধরনের কোমল পানীয়রও।

বিকেল গড়াতেই বাংলাদেশি পর্যটকের ভিড়ে কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে কলকাতার নামিদামি এসব রেস্তোরাঁ। গেল কয়েক বছর ধরেই বাংলাদেশি পর্যটকদের ইফতার ও সেহরি পরিবেশন করে আসছে তারা।

তবে নামিদামি কয়েকটি রেস্তোরাঁয় ইফতারির সুব্যবস্থা থাকলেও কলকাতার অন্যান্য জায়গার চিত্রটা একেবারেই ভিন্ন। আর তাই মাগরিবের আযানের সময় হলেই মানসম্পন্ন ইফতারির খোঁজে এক রেস্তোরাঁ থেকে অন্য রেস্তোরাঁ চষে বেড়াতে হয় বাংলাদেশি পর্যটকদের। দু-একটিতে খাবার মিললেও, নেই মানসম্পন্ন ইফতারির আয়োজন। ফলে রমজান মাসে কলকাতায় এসে ভোগান্তিতে পড়তে হচ্ছে এসব বাংলাদেশি পর্যটককে।

বাংলাদেশি পর্যটকদের দাবি, অন্তত তাদের কথা বিবেচনা করে হলেও পবিত্র রমজান মাসে বাংলাদেশি হোটেলপাড়া হিসেবে পরিচিত এলাকাগুলোতে মানসম্পন্ন ইফতারির সু-ব্যবস্থা করবেন রেস্তোরাঁ মালিকেরা।

এসএইচ-৩০/১২/২২ (প্রবাস ডেস্ক)