বিড়ম্বনায় ১৩ বাংলাদেশি, বিমানবন্দরে পৌঁছেই জানলেন ভিসার মেয়াদ শেষ

ভাগ্যের চাকা পরিবর্তন করতে সর্বস্ব দিয়ে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে জানতে পারেন ভিসার মেয়াদ শেষ। এখন দেশে ফেরার জন্য দুশ্চিন্তায় দিন কাটছে ১৩ বাংলাদেশির, আর এর পেছনে রিক্রুটিং এজেন্সির গাফিলতির কথাই বলছেন তারা। ফেরত পাঠানো ঠেকাতে বাংলাদেশ দূতাবাস চেষ্টা করছে বলে জানিয়েছেন মিনিস্টার শ্রম আবুল হোসেন।

কুয়েতে একটি ভিসা ইস্যুর পর মেয়াদ থাকে তিন মাস পর্যন্ত। মেয়াদ শেষ হওয়ার আগেই দেশটিতে প্রবেশ করতে হয়। তা না হলে ফেরত পাঠানো হয় নিজ দেশে।

কুয়েতের আল ফয়সাল নামে একটি কোম্পানির ভিসায় ১৩ জন বাংলাদেশি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। ফ্লাইটটি ২২ জুন রাত ১০টা ৫০ মিনিটে পৌঁছানোর কথা থাকলেও, ১১টা ৪০ মিনিটে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানের দরজা খোলা হয় ১২টা ১ মিনিটে। যাত্রীদের ইমেগ্রেশনে পৌঁছাতে বেজে যায় ১২টা ৬ মিনিট। আর এতেই বাধে বিপত্তি। তিন মাস পূর্ণ হয়ে যাওয়ায় শেষ হয়ে যায় ভিসার মেয়াদ। কাজের জন্য দেশটিতে গিয়েও এবার যুদ্ধ দেশে ফেরত আসার।

এর জেরে কুয়েত এয়ারপোর্ট থেকে ওই ১৩ বাংলাদেশিকে দেশে ফেরত পাঠাবে বলে খবর পাওয়া যায়। আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থানকারী ভুক্তভোগীরা ভিডিওর মাধ্যমে রিক্রুটিং এজেন্সির গাফিলতির কথা তুলে ধরেন।

এ বিষয়ে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার শ্রম আবুল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সময় সংবাদকে জানান, খবরটি জানার পরই কোম্পানির মালিকের সঙ্গে যোগাযোগ করা হয়। ভুক্তভোগীদের কুয়েতে রাখার চেষ্টা চলছে।

ভিসার মেয়াদ তিন মাস থাকার পরেও রিক্রুটিং এজেন্সির গাফিলতির কারণে আগেও অনেকে এ ধরনের সমস্যায় পড়েছেন।

এসএইচ-১০/২৪/২৩ (প্রবাস ডেস্ক)