মানুষের চাঁদে বসবাসের স্বপ্ন কি বাস্তব হবে? (ভিডিও)

মানুষের চাঁদে

অন্য গ্রহকে বসবাস উপযোগী করার জন্য মানুষ প্রতিনিয়ত গবেষণা চালিয়েই যাচ্ছে। এরই ধারাবাহিকতায় চাঁদে বসবাসের পরিবেশ খতিয়ে দেখতেও গবেষণা চলছে। আর বিজ্ঞানীরা খুব অল্প সময়ের মধ্যে অভিযানে সফল হবে ধারণা করছেন।

অ্যাপোলো-১১তে চড়ে মানুষ চাঁদে পা রেখেছিল প্রায় ৫০ বছর আগে। এর পর থেকে চাঁদে আসা যাওয়া চলছে গবেষকদের। পৃথিবীর একমাত্র এই উপগ্রহে মানুষের বসবাসের ব্যবস্থা করতে সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

গৃহটি মানুসের বসবাসের জন্য উপযোগী অনেক পরিবেশ রয়েছে। তবে রয়েছে নানা বাধা। ওই বাধাগুলোর মধ্যে একটি হচ্ছে ‘লুনার ডাস্ট’ বা ‘চন্দ্র ধুলা’। সম্প্রতি চন্দ্র ধুলা নিয়ে মারাত্মক তথ্য প্রকাশ করেছে বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র ‘ন্যাশনাল এ্যারোনটিক্স এন্ড স্পেস এডমিনিস্ট্রেশন’ (নাসা) বলছে, চন্দ্র ধুলা নিয়ে এর আগে যেসব তথ্য পাওয়া গেছে সাম্প্রতিক নতুন এক গবেষণায় এর চেয়ে ভয়ানক তথ্য বেরিয়ে এসেছে।

নতুন গবেষণায় দেখা গেছে, চন্দ্র ধুলায় এমন এক ধরণের রাসায়নিক রয়েছে যা মানুষের ফুসফুসকে আক্রান্ত করে। ওই রাসায়নিকে ফুসফুস আক্রান্ত হতে ফুসফুস ক্যান্সার অনিবার্য।

১০৭২ সালে ‘অ্যাপোলো-১৭’ যখন চন্দ্র অভিযানে গিয়েছিল তখন এতে ছিলেন মহাকাশ বিজ্ঞানি হ্যারিসন স্মিথ। ওই সময় তিনি চাঁদের মাটিতে নেমেছিলেন। পরবর্তীতে তার জ্বর, চোখ দিয়ে পানি ঝরা এবং গলায় ব্যাথা হয়েছিল।

ভিডিও দেখুন

আরএম-০১/১৯/১২ (অনলাইন ডেস্ক)