ফেসবুকে ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে বগুড়ায় যুবক গ্রেফতার

বগুড়ার ধুনট উপজেলায় সামাজিক যোগাযোগের মাধ্যমে (ফেসবুক) ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি ও ব্যঙ্গচিত্র প্রকাশের অভিযোগে শুভ কুমার (২০) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার মধ্যরাতে অভিযান চালিয়ে মথুরাপুর বাজার এলাকা থেকে শুভকে গ্রেফতার করে পুলিশ। শুভ কুমার উপজেলার মথুরাপুর ইউনিয়নের পিরহাটি গ্রামের শুভাষ চন্দ্রের ছেলে।

এদিকে এই একই ঘটনায় জড়িত সন্দেহে বৃহস্পতিবার দুপুরের দিকে শুভ কুমারের বাবা শুভাষ চন্দ্র ও বন্ধু লিটন মিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ। কিন্তু ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় শুক্রবার সকালের দিকে মুচলেকা নিয়ে শুভাষ ও লিটন মিয়াকে থানা থেকে ছেড়ে দেয়া হয়।
মামলা সূত্রে জানা যায়, উপজেলার পিরহাটি গ্রামের শুভাষ চন্দ্রের ছেলে শুভ কুমার (২০) পেশায় জুয়েলারি কারিগর। তিনি মথুরাপুর বাজারে বৈশাখী জুয়েলার্সে কাজ করেন।

গত ২৫ ফেব্রুয়ারি শুভ কুমার তার নিজস্ব ফেসবুক ওয়ালে ইসলাম ধর্ম নিয়ে বিভিন্ন ধরনের কটুক্তি করেন। এছাড়া একই ফেসবুক ওয়ালে ইসলাম ধর্মকে অবমাননা করে ব্যঙ্গচিত্র প্রকাশ করেন। এ ঘটনা নিয়ে মথুরাপুর বাজার এলাকায় চরম উত্তেজনা বিরাজ করে। সংবাদ পেয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান মথুরাপুর বাজার এলাকা থেকে শুভ কুমারের বাবা ও বন্ধুকে আটক করে পুলিশের হাতে সোপর্দ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

এছাড়া বৃহস্পতিবার মধ্যরাতে অভিযান চালিয়ে মথুরাপুর বাজার এলাকা থেকে ঘটনার মূলহোতা শুভ কুমারকে গ্রেফতার করেছে পুলিশ।

এ ঘটনায় উপজেলার মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন- অর-রশিদ সেলিম বাদী হয়ে শুক্রবার বিকেলে শুভ কুমারের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করেন।

ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল হোসেন বলেন, প্রাথমিক তদন্তে ধর্ম নিয়ে কটুক্তি ও ব্যঙ্গচিত্র প্রচারের সঙ্গে শুভ কুমারের জড়িত থাকার প্রমাণ মিলেছে। তবে এ ঘটনার সঙ্গে জড়িত না থাকায় শুভর বাবা ও বন্ধুকে ছেড়ে দেয়া হয়েছে। শুক্রবার সকাল থেকে মথুরাপুর বাজার এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

বিএ-২১/০১-০৩ (উত্তরাঞ্চল ডেস্ক)