নামের বানান ভুলে ৫ বছর ভাতা পান না মুক্তিযোদ্ধা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নামের বানানের ভুলের জন্য ৫ বছর যাবত ভাতা থেকে বঞ্চিত বীর মুক্তিযোদ্ধা ছাহেন উদ্দিন মোল্ল্যা (৭৮)। বর্তমানে তিনি পরিবার-পরিজন নিয়ে অসহায় জীনযাপন করছেন।

১৯৭১ সালে ২৯ বছর বয়সের যুবক ছাহেন উদ্দিন গোপালগঞ্জ জেলার ৯নং সেক্টরে জীবন বাজি রেখে ৯ মাস যুদ্ধ করেন। যুদ্ধ শেষে পৈত্রিক ভিটা গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার বড় পারুলিয়া গ্রামে বসবাস করতে থাকেন।

দেশ স্বাধীন হওয়ার পর মুক্তিযুদ্ধের মুক্তি বার্তার (সবুজ) ৫৫নং ক্রমিক নং ০৯০৯০৪১৫৯৫ তালিকায় তার নাম ছাহেন উদ্দিন মোল্ল্যা, পিতা মৃত রাহেন উদ্দীন মোল্ল্যা লিপিবদ্ধ হয়। কিন্তু মুক্তি বার্তার সবুজ তালিকা প্রণয়নের পর তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার উত্তর সাঁকোপাড়ায় সরকারি খাস জায়গায় বসবাস করতে থাকেন।

২০১৪ সালে পরবর্তী হালনাগাদ (লাল) তালিকার আগেই তার নাম ছাহেন উদ্দিন মোল্ল্যা, পিতা রাহেন উদ্দিন মোল্ল্যা না হয়ে নাচোলে জাতীয় পরিচয়পত্রে মো. শাহীন মোল্লা লিপিবদ্ধ হয়। তাই ২০১৪ সালে প্রণীত সরকারি গেজেটের তালিকায় ছাহেন উদ্দিন মোল্ল্যার নাম তালিকাভুক্ত হয়নি।

এ বিষয়ে গোপালগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন দিয়ে দীর্ঘদিনেও প্রতিকার পাননি তিনি। বর্তমানে আয়ের কোনো উৎস না থাকায় মাত্র দেড় শতাংশ সরকারি খাস জমিতে কুঁড়ে ঘরে বৃদ্ধ স্ত্রী, মেয়ে, ছেলে ও তাদের বাচ্চাদের নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

ছাহেন উদ্দিন মোল্ল্যা বলেন, ২০০৯ সালের জুলাই মাস থেকে মুক্তিযোদ্ধা ভাতা পেয়ে আসছিলাম। কিন্তু নামের বানানের ভুলের জন্য ২০১৪ সালের ৩০ জুন থেকে মুক্তিযোদ্ধা ভাতা থেকে বঞ্চিত রয়েছি।

১৯৭১’র বীর মুক্তিযোদ্ধা, জাতির শ্রেষ্ঠ সন্তান ছাহেন উদ্দিন মোল্ল্যা স্ত্রী লাল বানু, ৩ ছেলে ও বিবাহযোগ্য এক মেয়েকে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। শেষ বয়সে এসে সর্বশেষ তালিকায় তার নাম ছাহেন উদ্দিন মোল্ল্যা অন্তর্ভুক্ত করে বকেয়া ভাতা প্রদানসহ সর্বশেষ গেজেটে (লাল তালিকায়) নাম অন্তর্ভুক্তির জন্য সংশ্লিষ্টদের কাছে আবেদন জানিয়েছেন এ মুক্তিযোদ্ধা।

বিএ-০৭/০৯-০৩ (উত্তরাঞ্চল ডেস্ক)