সীমান্তে বিজিবির সহায়তায় ধান ঘরে আনল কৃষক

চাঁপাইনবাবগঞ্জস্থ রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি)’র অধীনস্থ ভোলাহাট উপজেলার বিলভাতিয়া বিওপির দায়িত্বপূর্ণ সীমান্তবর্তী জমিতে চাষাবাদকৃত জমির ফসল বিজিবি’র সহায়তায় ঘরে তুলেছে কৃষকরা।

জানা গেছে, ভাতিয়াবিল নামক স্থানে বাংলাদেশি বিলভাতিয়া এবং শিয়ালমারা গ্রামের কৃষকরা প্রায় ৩ হাজার বিঘা জমিতে ধান চাষ করে থাকে। কিন্তু ওই এলাকা সীমান্তবর্তী হওয়ায় এর অবস্থান এমন যে, ভারতীয় ভূ-খন্ডের মাটির রাস্তা ব্যবহার না করে জমিতে যাতায়াত করা সম্ভব নয়।

এমন পরিস্থিতিতে গত ১৩ মে ধান কাটার কার্যক্রম শুরু হলে প্রতিপক্ষ ২৪ বিএসএফ ব্যাটালিয়নের পিয়াজবাড়ী কোম্পানী কমান্ডার ভারতীয় ভূ-খন্ডের রাস্তা ব্যবহার করে যাতায়াত করতে নিষেধ করে কৃষকদের। এতে বেকায়দায় পড়েন কৃষকরা।

বিষয়টি জানতে পেরে বাংলাদেশি কৃষকদের এই সমস্যা সমাধানে ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এর বিওপি কমান্ডার, কোম্পানী কমান্ডার এবং অধিনায়ক পর্যায়ে প্রতিপক্ষের সাথে যোগাযোগ করে বাংলাদেশী কৃষকদের ধানক্ষেতে যাতায়াতের জন্য ভারতের ভূ-খন্ড ব্যবহারের বিষয়ে সমঝোতা হয়। এরই ধারাবাহিতকায় বাংলাদেশি কৃষকরা বিজিবি’র সহায়তায় ট্রলি ও মহিষের গাড়ীতে জমির ফসল ঘরে নিয়ে আসছেন।

এ ব্যাপারে রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল মাহমুদুল হাসান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, বাংলাদেশি নাগরিকদের কল্যাণে সীমান্তে বিজিবির তৎপর রয়েছে এবং আগামীতেও এ ধরণের কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বিএ-০৫/১৭-০৫ (উত্তরাঞ্চল ডেস্ক)