চাঁপাইনবাবগঞ্জের লকডাউন: শহরে কঠোর, গ্রামে ঢিলেঢালা

চাঁপাইনবাবগঞ্জে করোনার সংক্রমণ রোধে ৭ দিনের বিশেষ লকডাউনের বৃহস্পতিবার চলছে তৃতীয় দিন। বিশেষ এই লকডাউনে জেলাজুড়ে কঠোরভাবে স্বাস্থ‌্যবিধি মানা হচ্ছে না। এছাড়া, লকডাউন শুধুমাত্র শহরেই সীমাবদ্ধ আছে। গ্রামে লকডাউনের নিষেধাজ্ঞা পালন করা হচ্ছে না বললেই চলে। বৃহস্পতিবারও জেলাজুড়ে এমন চিত্রই দেখা যায়।

শহরের দোকান ও বিপণি বিতান বন্ধ থাকলেও হোটেল,মুদিখানার দোকানসহ চায়ের টঙ দোকান খোলা ছিলো। কেউ কেউ প্রকাশ্যে সামনে থেকে দোকান খোলা রেখেছেন আবার কোনো কোনো দোকানি পেছন দিক থেকে ব্চোকেনা করছেন। জেলার হাট বাজারেও প্রচুর মানুষের আনাগোনা রয়েছে। এসব স্থানে স্বাস্থ্যবিধি মানা হয়নি। কারও কারও ‍মুখে মাস্ক থাকলেও সেটি যথাস্থানে ছিলো না। মানা হয়নি সামাজিক দূরত্ব। জেলার আম বাজারগুলোতে ব‌্যাপক মানুষের আনাগোনা ছিলো। শিবগঞ্জের কানশাটে আম বাজারে চোখে পড়ার মতো ভিড় দেখা গেছে।

এদিকে, জেলাতে ছোট যানবাহন না চললেও গ্রামাঞ্চলে ঠিকই চলছে। রহনপুর হয়ে প্রধান সড়কের বিপরীতে থাকা আম বাগান দিয়ে ছোট যানবাহন নওগাঁর নিয়ামতপুর সড়কে চলছে নিয়মিত। যা জেলা প্রশাসনের করা লকডাউনের বহির্ভূত। এই পথ দিয়ে আমবোঝায় গাড়িগুলো নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে।

আম ব্যবসায়ী আমিরুল ইসলাম জানান, লকডাউনের কারণে আম বেচাকেনার কোনো ব্যাঘাত ঘটেনি। আজকেও ঝড়ে পড়া আমগুলো ঢাকায় পাঠানো হয়েছেন।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানান, জেলায় প্রশাসনের ভ্রাম‌্যমাণ আদালতের মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। ইউএনওদের কঠোর হতে বলা হয়েছে। সবাইকে লকডাউন মেনে চলার জন‌্য আহ্বান জানালো হলো।

এসএইচ-০৯/২৭/২১ (উত্তরাঞ্চল ডেস্ক)