চাঁপাইনবাবগঞ্জে শিলাবৃষ্টিতে আম চাষিদের মাথায় হাত

প্রচন্ড দাবদাহের মধ্যে চাঁপাইনবাবগঞ্জে শিলাবৃষ্টি জনমনে স্বস্তি আনলেও আম চাষিদের মাথায় হাত পড়েছে। জানা গেছে, চলতি খরা মৌসুমে অনাবৃষ্টির কারণে প্রচন্ড দাবদাহে চাঁপাইনবাবগঞ্জের মানুষ হাঁপিয়ে উঠেছিল।

বুধবার বিকেল সাড়ে ৩টার দিকে জেলার বিভিন্ন স্থানে বজ্রপাতসহ বৃষ্টির সাথে শিলাবৃষ্টি শুরু হলে জনমনে স্বস্তি ফিরে আসে। কিন্তু শিলাবৃষ্টির কারণে আম চাষিরা হতাশায় পড়েছেন।

এমনিতেই অনাবৃষ্টির কারণে বোটা শুকিয়ে আমের গুটি ঝরে পড়ছে। এমন পরিস্থিতিতে শিলাবৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি বয়ে আনবে বলে মনে করছেন আম চাষিরা। সদর উপজেলার আম চাষী সুকুমার প্রামানিক বলেন, এমনিতেই অনাবৃষ্টি ও প্রচন্ড খরার কারণে আমের গুটি ঝরে পড়ছে।

কিন্তু আজকের শিলাবৃষ্টিতে আমের ব্যাপক ক্ষতি হবে। সদর উপজেলাসহ নাচোল উপজেলার বিভিন্ন স্থানে প্রায় আধাঘন্ট বৃষ্টিসহ শিলা বৃষ্টি হয়েছে, এতে করে ধানের জন্য ভাল হলেও আমের জন্য ক্ষতিকর বলে মনে করেন শিবগঞ্জের আমচাষী আহসান।

এদিকে, নাচোল উপজেলায় প্রায় ১৫মিনিটের শিলাবৃষ্টিতে আমসহ ক্ষেত বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে চাষিরা জানিয়েছেন। তবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিক নির্ধারণ করা সম্ভব নয়। পরে মাঠ পর্যায়ের তথ্য আসলে সঠিক ক্ষতির পরিমাণ বলা সম্ভব হবে।

এসএইচ-১৮/২৬/২৩ (উত্তরাঞ্চল ডেস্ক)