ফেসবুকে লালনের গান পোস্ট করে আটক ব্যক্তির মুচলেকায় জামিন

ফেসবুকে লালনের গানের দুই লাইন লিখে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে আটক হয়েছিলেন সঞ্জয় রক্ষিত (৪০)।

সোমবার মুচলেকা নিয়ে তাঁকে জামিন দিয়েছেন আদালত।

সঞ্জয় রক্ষিত শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার মহিষার এলাকার হরি নারায়ণ রক্ষিতের ছেলে।

শরীয়তপুরের ভেদরগঞ্জ আমলি আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাকিব হোসেন আজ দুপুর ১টা ৩০ মিনিটের দিকে তাঁর জামিন মঞ্জুর করেন।

শরীয়তপুর জেলা কোর্ট পরিদর্শক আলমগীর হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ফেসবুকে স্ট্যাটাসকে ঘিরে সঞ্জয় রক্ষিতকে ফৌজদারি কার্যবিধির ৫৪ (১)–এর ধারায় আটক করে আদালতে পাঠানো হয়। আজ আদালতে ৫০ টাকার অঙ্গীকারনামায় স্বাক্ষর করেন যে, ভবিষ্যতে এমন কোনো কাজ করবেন না যাতে সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি হয়— এই শর্তে তাঁকে জামিন দেওয়া হয়েছে। আর এ ঘটনায় কোনো মামলা হয়নি।

এই বিষয়ে ভেদরগঞ্জ থানার ওসি মিন্টু মণ্ডল বলেন, ফেসবুকের স্টোরিতে দুটি লাইন লেখাকে ঘিরে সঞ্জয় রক্ষিত নামে একজনকে আটক করা হয়েছিল। স্থানীয় কয়েকজন ব্যক্তি দাবি করেছেন, এই লেখার মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত করা হয়েছে। বিষয়টি নিয়ে তাঁরা মৌখিক অভিযোগ করেছেন। তাই সামাজিক বিশৃঙ্খলা এড়াতে সঞ্জয়কে আটক করে শরীয়তপুর জেলা কারাগারে পাঠানো হয়েছিল।

‘সব লোকে কয় লালন কি জাত সংসারে’ লালনের এই গানের দুটি লাইন লিখে ফেসবুক স্টোরিতে দিয়েছিলেন সঞ্জয় রক্ষিত। এতে ইসলাম ধর্মকে কটূক্তি করা হয়েছে অভিযোগ করা হলে গতকাল রোববার তাঁকে আটক করে পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাঁকে জেলা কারাগারে পাঠানো হয়।

এআর-০৩/২৯/০৪ (আঞ্চলিক ডেস্ক)