দেশে প্রথমবারের মতো উচ্চ মাধ্যমিকের অ্যালামনাই হচ্ছে রাজশাহী কলেজে

দেশে প্রথমবারের মতো উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পর্যায়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে অ্যালামনাই করছে রাজশাহী কলেজ কর্তৃপক্ষ।

আগামী ২৭ এবং ২৮ ডিসেম্বর জাঁকজমকপূর্ণ এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বুধবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে অ্যালামনাই পুনর্মিলনী কমিটি।

রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে অ্যালামনাই পুনর্মিলনী কমিটির আহ্বায়ক ও কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান জানান, অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সকাল সাড়ে ৮টায় বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি। পরে সকাল সাড়ে ১০টায় বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধান অতিথি।

রাজশাহী কলেজ প্রতিষ্ঠিত হয় ১৮৭৩ সালে। মাঝে ১৫ বছর এইচএসসি শিক্ষা বন্ধ ছিল এই কলেজে। ২০১০-১১ শিক্ষাবর্ষ থেকে আবার এইচএসসি পর্যায়ের শিক্ষার্থী ভর্তি নেয়া হয়। সর্বশেষ এই ব্যাচগুলো বিভিন্ন সময় পুনর্মিলনী করেছে। তাদের একটি আয়োজনের প্রাথমিক পর্যায় থেকেই এবার কলেজ প্রতিষ্ঠার পর থেকে সাবেক সব শিক্ষার্থীকে নিয়ে অ্যালামনাই আয়োজন করা হয়েছে।

প্রফেসর হবিবুর রহমান জানান, গত বছরের ডিসেম্বরে এ ব্যাপারে প্রাথমিক কথাবার্তা শুরু হয়। এ বছরের মার্চে অনুষ্ঠিত হয় অ্যালামনাই আয়োজনের প্রথম সভা। তারপর সবকিছু চূড়ান্ত করে শুরু হয় নিবন্ধন প্রক্রিয়া।

অ্যালামনাইয়ে যোগ দিতে প্রায় ৯ হাজার সাবেক শিক্ষার্থী নিবন্ধন করেছেন। অনুষ্ঠানে অতিথি থাকবেন আরও প্রায় এক হাজার। সবার অংশগ্রহণে অনুষ্ঠান পরিণত হবে মিলনমেলায়।

অনুষ্ঠানের প্রথম দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের এমপি ফজলে হোসেন বাদশা, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, নাটোর-৪ আসনের এমপি আবদুল কুদ্দুস, পাবনা-২ আসনের এমপি ফিরোজ কবির, সংরক্ষিত নারী আসনের এমপি আদিবা আনজুম মিতা, বিভাগীয় কমিশনার হুমায়ুন কবির খোন্দকার, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার হুমায়ুন কবীর এবং সিনিয়র অ্যালামনাস ডা. এসএএ বারী।

অ্যালামনাই আয়োজনে দুই কোটি টাকারও বেশি খরচ হচ্ছে। দুই দিনের এই অনুষ্ঠানে থাকছে আলোচনা, স্মৃতিচারণ, ছাত্রাবাসের স্মৃতিচারণ, সাংস্কৃতিক সন্ধ্যা, আতসবাজিসহ নানা আয়োজন। এরই মধ্যে প্রায় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিশালাকার মঞ্চ তৈরির কাজও শেষ। এই মঞ্চ মাতাবেন ব্যান্ড তারকা জেমস। এছাড়া আসবে ব্যান্ড দল চিরকুট। গাইবেন স্থানীয় শিল্পীরাও।

অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, রাজশাহী কলেজ দেশের তৃতীয় পুরাতন কলেজ। দেশ ভাগের আগে কলকাতার প্রেসিডেন্সি কলেজ এবং রাজশাহী কলেজের শিক্ষকদের মধ্যে বদলি-পদায়ন হতো। তাই এই কলেজকে প্রেসিডেন্সি কলেজের সমতুল্য ধরা হয়। তারা এটি প্রমাণও করেছেন।

তিনি বলেন, গত চার বছর ধরে শিক্ষা মন্ত্রণালয়ের তালিকায় দেশসেরা এই কলেজ। আর গত তিন বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়েও এই কলেজ শীর্ষ স্থান ধরে রেখেছে। পরের র‌্যাংকিং এখনও ঘোষণা হয়নি। তবে তারা ইতিমধ্যে জানতে পেরেছেন রাজশাহী কলেজই আবার দেশসেরা হচ্ছে।

প্রতিষ্ঠার পর এই কলেজ থেকে বহু গুণীজন শিক্ষালাভ করেছেন। দুই বাংলা তো বটেই, বিশ্বের নানা প্রান্তে অধিষ্ঠিত হয়েছেন উচ্চপর্যায়ে। তাদের অনেকেই অ্যালামনাইয়ে আসছেন। সুন্দরভাবে সবকিছু আয়োজন করতে তারা নিরলস কাজ করে যাচ্ছেন। অধ্যক্ষ আশা করেন, আয়োজন সুন্দরভাবেই সম্পন্ন হবে।

সংবাদ সম্মেলনে অ্যালামনাই পুনর্মিলনী কমিটির সহসভাপতি প্রফেসর ডা. খলিলুর রহমান, সদস্য সচিব ড. সেলিম রেজাসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএ-১৮/২৫-১২ (নিজস্ব প্রতিবেদক)