বিশ্ববিদ্যালয়ের ভেতরেই থাকবে রাবি ভর্তি পরীক্ষার্থীরা

ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ভেতরেই থাকার ব্যবস্থা করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক এম তারেক নুর এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছেলে শিক্ষার্থীদের জন্য থাকার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুটি জিমনেসিয়াম আছে সেখানে মেয়েদের জন্য থাকার ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে রাজশাহী সিটি করপোরেশন ও পুলিশ কমিশনারের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনায় বসবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শহরের হোটেলগুলো যেন শিক্ষার্থীদের কাছে কম মূল্যে সিট ভাড়া দেয় সে বিষয়ে আলোচনা করা হবে। একই সঙ্গে শহরের টেনিস কমপ্লেক্সসহ কিছু পাবলিক প্রোপার্টিতে শিক্ষার্থীদের জন্য থাকার ব্যবস্থা করা যায় কি না সে বিষয়টিও চিন্তা করা হচ্ছে বলে জানান তিনি।

এদিকে, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হলে থাকার ব্যবস্থা করার জন্য দ্রুত হল খুলে দেওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা ও শিক্ষার্থীরা।

ছাত্র ফেডারেশনের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন জানান, কেবল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য নয়, বিভিন্ন বিভাগের যেসব শিক্ষার্থী পরীক্ষা দিতে রাজশাহী এসেছে তাদের জন্যও হল খোলা দরকার। আগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একটা বিশাল অংশকে হলে থাকার ব্যবস্থা করে দেওয়া হতো। কিন্তু হল না খোলার সিদ্ধান্তে শিক্ষার্থীদের বিপর্যয়ের মধ্যে ঠেলে দেওয়া হলো বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ‘রাজশাহীর মেস-কিংবা হোটেলগুলো কয়েক লাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকের থাকার ব্যবস্থা করতে সক্ষম নয়। এর সুরাহা করতে এখন পর্যন্ত প্রশাসনের কোনো পদক্ষেপ দেখা যাচ্ছে না। এ পরিস্থিতিতে আমাদের দাবি, প্রশাসন যেন দ্রুততম সময়ের মধ্যে হল খুলে দিয়ে পরীক্ষার ব্যবস্থা করে।

এসএইচ-২৯/২০/২১ (শিক্ষা ডেস্ক)