বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ

দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। শুক্রবার গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ৩, ১০ ও ১৭ সেপ্টেম্বর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আজ আমরা বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ঠিক করেছি। যদিও কোন দিন কোন বিভাগের পরীক্ষা হবে তা চূড়ান্ত হয়নি। তবে ৩ সেপ্টেম্বর বিজ্ঞান, ১০ সেপ্টেম্বর মানবিক ও ১৭ সেপ্টেম্বর বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হতে পারে।

গত বছর তিনটি গুচ্ছে ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। গুচ্ছ তিনটি হচ্ছে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল এবং কৃষি ও কৃষিপ্রধান। এবার নতুন করে আরও তিনটি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়েছে।

এ বছর গুচ্ছভুক্ত নতুন তিনটি বিশ্ববিদ্যালয় হচ্ছে কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। ফলে এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ৩২ বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার ২০২১-২২ শিক্ষাবর্ষে আসন্ন ভর্তি পরীক্ষা ও সংশ্লিষ্ট বিষয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ইউজিসিতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় গুচ্ছের বাইরে থাকা বিশ্ববিদ্যালয়সমূহকে দ্রুত ভর্তি পরীক্ষার সময়সূচি, ভর্তি পরীক্ষা গ্রহণ, ফলাফল ও ভর্তির সময় প্রকাশ করা, কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয় ও সাবজেক্ট-এর প্লেসমেন্ট, মাইগ্রেশনের সময় নির্ধারণ, ভর্তি ফি একবার প্রদানের সুপারিশ করে ইউজিসি।

এসএইচ-৩২/০৮/২২ (শিক্ষা ডেস্ক)