রাবিতে ভর্তি পরীক্ষা দিলেন ৫৫ বছরের বেলায়েত

বয়সের বাধা পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পর এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পরীক্ষা দিয়েছেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ‘এ’ ইউনিটের প্রথম শিফটে মমতাজ উদ্দিন অ্যাকাডেমিক ভবনের ৪০৬ নম্বর কক্ষে পরীক্ষা দেন তিনি। পরীক্ষা শেষে তিনি জানান, ঢাবির থেকে রাবিতে ভালো পরীক্ষা দিয়েছেন।

বেলায়েত বলেন, পরীক্ষার আগে কিছুদিন অসুস্থ থাকার কারণে ঠিকমতো প্রস্তুতি নিতে পারিনি। তারপরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থেকে এখানে পরীক্ষা ভালো হয়েছে। নিজের সর্বোচ্চটা দিয়ে প্রস্তুতি নিতে পারলে হয়তো আরও ভালো হতো। তবে আমি আশাবাদী।

তিনি বলেন, আমি সব মিলিয়ে ৪৭টির মতো নৈর্ব্যক্তিকের উত্তর দিয়েছি। বাংলা ও সাধারণ জ্ঞানের তুলনায় ইংরেজিতে একটু কম দাগিয়েছি। তবে সঠিক সংখ্যাটা বলতে পারছি না।

এর আগে ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন তিনি। তবে সে পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

৫৫ বছর বয়সে কীভাবে পরীক্ষায় অংশ নিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, আমি ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলাম। বাবা অসুস্থ থাকায় পরীক্ষায় অংশ নিতে পরিনি। ২০১৭ সালে আবার নবম শ্রেণীতে ভর্তি হই। ২০১৯ সালে ঢাকার দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে ৪.৪৩ ও ২০২১ সালে মহানগর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে ৪.৫৮ নিয়ে এইচএসসি পাস করি।
ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার বিষয়ে বেলায়েত বলেন, আমি প্রস্তুতি নিয়েছি। তবে এই বয়সে মুখস্থ করা কঠিন। আপনারা সবাই দোয়া করলে আমি সফল হবো। সুযোগ পেলে সাংবাদিকতা নিয়ে পড়ার আগ্রহ রয়েছে তার।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়ার পর অনেকে বেলায়েতকে শুভকামনা জানিয়েছেন।

এসএইচ-১৫/২৬/২২ (শিক্ষা ডেস্ক)