ক্যান্সারে আক্রান্ত রাবি শিক্ষার্থী হৃদয় বাঁচতে চায়

খাদ্যনালীর ক্যান্সারে আক্রান্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী শাহ আলম ইসলাম হৃদয়। চিকিৎসার জন্য প্রয়োজন প্রায় ৮ লাখ টাকা। যার যোগান দেয়া তার ভ্যানচালক বাবার পক্ষে কোনোভাবেই সম্ভব নয়। তাই ক্যান্সারের সাথে অসম যুদ্ধে ম্লান হয়ে যাওয়ার পথে এই মেধাবি শিক্ষার্থীর স্বপ্ন।

হৃদয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০২২-২৩ সেশনের শিক্ষার্থী।  প্রায়ই পেটব্যাথায় ভূগতেন। গত রমজানে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার গ্রীন লাইফ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই ২৩ মার্চ ধরা পরে খাদ্য নালির টিউমার। ডাক্তাররা এসময় ক্যান্সার আশঙ্কা করেন। ১ এপ্রিল তার খাদ্যনালীর টিউমারের অপারেশন করানো হয়। এসময় ডাক্তাররা তার ক্যান্সারের ব্যাপারে নিশ্চিত হয়। তার পরিবার সাধ্যমতো চিকিৎসা চালানোর খরচ নির্বাহ করতে ব্যার্থ হলে তার বন্ধুরা এগিয়ে আসে। “বাঁচতে চায় হৃদয়” নামক ফান্ডে তারা প্রায় ১ লক্ষ টাকার মতো সাহায্য তুলে। কিন্ত ব্যায়বহুল ক্যান্সারের চিকিৎসার জন্য এটা পর্যাপ্ত নয়। প্রয়োজন আরও প্রায় ৮ লাখ টাকা।

এ ব্যাপারে হৃদয়ের বন্ধু, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আল আমিন হাসান নিরব বলেন, “হৃদয়ের এই অবস্থার জন্য আমরা সবাই মর্মাহত। ওর ক্যান্সারের চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন যা ওর নিম্ন মধ্যবিত্ত পরিবারের পক্ষে বহন করা সম্ভব না। তাই আমরা ওর চিকিৎসার জন্য নিজেদের জায়গা থেকে সর্বোচ্চ দিয়ে চেষ্টা চালাচ্ছি। আমাদের ফান্ড কালেকশন চলমান আছে। আমাদের বিভাগের শিক্ষক, সিনিয়র বড় ভাই-আপু ও আমরা ব্যাচমেট মিলে সবাই হৃদয়ের চিকিৎসার জন্য সর্বাত্মক চেষ্টা করছি। আমাদের একটাই লক্ষ্য আমাদের বন্ধু সুস্থ হয়ে আবার আমাদের মাঝে ফিরে আসুক। সকলে তার জন্য দোয়া করবেন এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিন।

শাহ আলমের বোন নিলুফা ইসলাম জানান,”শাহ আলমের চিকিৎসার জন্য প্রায় ৮ লাখ টাকা প্রয়োজন।যা বহন করা আমাদের পক্ষে সম্ভব না বলেই আমরা আপনাদের সাহায্য চেয়েছি। আমরা শাহ আলমের বন্ধু ও শিক্ষকদের থেকে ইতিবাক সাড়া পাচ্ছি। আমি আমার ভাই কে বাঁচাতে চাই।”
তিনি সকলের কাছে হৃদয়ের জন্য দোয়া ও সাহায্য কামনা করেছেন।

রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মো. শরিফুল ইসলাম বলেন, “হৃদয়ের মতো মেধাবী শিক্ষার্থীর ক্যান্সারে আক্রান্ত হওয়া আমাদের জন্য খুবই দুঃখজনক ব্যাপার। আমার জানামতে তার পরিবারের পক্ষে এ ব্যায়বহুল চিকিৎসার ব্যয় নির্বাহ করা সম্ভব না।তাই আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করতেছি।ইতোমধ্যে বিভাগের শিক্ষকরা মিলে উপাচার্য মহোদয়ের সাথে দেখা করেছি এবং তিনি আর্থিক সহায়তা করেছেন।”

তিনি আরো জানান, “বিভাগীয় ফান্ড থেকে সহায়তা করা যায় কীনা সে ব্যাপারে আলোচনা চলছে।এমনকি আমরা হৃদয়ের জন্য আমাদের বন্ধু-বান্ধব অর্থাৎ ব্যাক্তিগত লিংক গুলো ও ব্যাবহার করছি।” তিনি সবার নিজ নিজ অবস্থান থেকে শাহ আলমকে বাঁচানোর জন্য সকলকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানান।

সাহায্য পাঠানোর ঠিকানা : নিলুফা ইয়াসমিন, এন.আর.বি.সি ব্যাংক একাউন্ট নম্বর : 010131100007337 এবং বিকাশ নম্বর –01406061341

এআর-০১/০৮/০৫ (শাহ পরান)