পাঁচ নতুনের বলিউড জয়

পাঁচ নতুনের

সময়ের আবর্তনে আরেকটি বছর শেষ হওয়ার পথে। বছরের পরিক্রমায় বলিউডেও ক’দিন পরপরই হাওয়া পরিবর্তন হয়। রদবদল হয় নায়ক-নায়িকাও। মাধুরী, ঐশ্বরিয়া, প্রিয়াঙ্কা, দীপিকাদের পর এসেছেন একঝাঁক নতুন নায়িকা। চলতি বছর যেসব অভিনেত্রী প্রমাণ করেছেন তারা বলিউডে লম্বা সময় পাড়ি দেওয়ার জন্যই এসেছেন, তাদের নিয়ে এ আয়োজন…

কিয়ারা আদবানি

বলিউডে যে কয়জন নতুন অভিনেত্রী এ বছর আলো ছড়িয়েছেন, তাদের মধ্যে কিয়ারা আদবানি প্রথম দিকেই থাকবেন। তবে ‘নবাগত অভিনেত্রী’- এমন তকমা আদতে কিয়ারা আদবানির জন্য যুক্তসঙ্গত নয়। কারণ, ২০১৪ সালে সামাজিক থ্রিলার চলচ্চিত্র ‘ফুগলি’র মাধ্যমে বি-টাউনে আত্মপ্রকাশ ঘটে তার। তবে ছবিটি সে সময় বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল। প্রথম ছবির ব্যর্থতায় বেশ মুষড়ে পড়েন কিয়ারা। পরে এমএস ধোনি দ্য আনটোল্ড সিনেমা দিয়ে কিছুটা লাইম-লাইটে আসেন। কিন্তু এ ছবিতে তিনি প্রধান নায়িকার ভূমিকায় অভিনয় করেননি। আর ছবিটির বেশিরভাগ প্রশংসার ভাগীদার হয়েছিলেন এর প্রধান চরিত্রে অভিনয় করা সুশান্ত সিং রাজুপত। যাই হোক, আরেকটি বছর পেরিয়ে ২০১৯ সালে যেন এ অভিনেত্রী মুঠো ভরে দিলেন। নিজেকে চেনালেনও একেবারে নতুনভাবে। এখন তো ভারতের অলিগলিতে কিয়ারাকে কবীর সিংয়ের প্রেমিকা হিসেবেই চেনে। আসলে কিয়ারা এমন জনপ্রিয়তাই চেয়েছেন। তরুণ প্রজন্মের কাছে এখন কিয়ারার জনপ্রিয়তা আকাশচুম্বী। সেটি সম্ভব হয়েছে ‘কবীর সিং’ সিনেমার মাধ্যমে। শহীদ কাপুরের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করা ছবিটি চলতি বছর বলিউডে অন্যতম ব্যবসাসফল সিনেমাতেও পরিণত হয়েছে। এ ছবির সফলতার সূত্র ধরেই তিনি এখন নামকরা অভিনেতার বিপরীতে মুখ্য চরিত্রে অভিনয়ের প্রস্তাব পাচ্ছেন। রূপের সঙ্গে অভিনয়গুণে তিনি বলিউডে অনেক দিন টিকে থাকবেন- এমনটাই আশা করছেন চলচ্চিত্র বোদ্ধারা।

অনন্যা পান্ডে

বলিউডে অনন্যা পান্ডের আগমন কিছুটা আচমকাই। এর আগে সহকারী পরিচালক হিসেবেই তিনি কাজ করতেন। শাহরুখ খান অভিনীত ‘রইস’ সিনেমাতেও সহপরিচালক ছিলেন এ অভিনেত্রী। শেষ পর্যন্ত বাবা চানকি পান্ডের পথেই হাঁটলেন। সে পথ ধরেই চলতি বছর ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ সিনেমার সিক্যুয়ালে অভিনয় করেন তিনি। ধর্ম প্রডাকশন্সের ব্যানারে নির্মিত ছবিটি ব্যবসাসফল হয়নি। তবে অনন্যা পান্ডে ঠিকই ভক্তদের মন জয় করে নিয়েছেন। তা ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে তিনি বি-টাউনে সারাবছরই থাকেন আলোচনায়। তাই ছবির ব্যর্থতা তার ক্যারিয়ারে আঁচ লাগতে দেয়নি। অবশ্য কথিত প্রেমিক কার্তিক আরিয়ানের সঙ্গে ‘পতি, পত্নী ঔর ও’ ছবিতে জুটি বেঁধেই তিনি ব্যবসাসফল সিনেমার কাতারে নাম লিখিয়েছেন। এতে ভূমি পেডনেকরও অভিনয় করেছেন। তবে গ্ল্যামারের দ্যুতি ছড়িয়ে অনন্যা আলাদাভাবেই ভক্তদের নজর কাড়তে সক্ষম হয়েছেন। তিনি বর্তমানে ঈশান খাত্তারের বিপরীতে ‘খালি পিলি’ সিনেমায় কাজ করছেন। এটি আগামী বছর মুক্তি পাবে।

নোরা ফাতেহি

ইউটিউবে তার একের পর এক ভিডিও হিট। কখনও মিউজিক ভিডিও, কখনও আইটেম সং, কখনও রিমেক। বলিউডের নতুন সেনসেশন নোরা ফাতেহি যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশনে নেমেছেন। ইউটিউবের গণ্ডি পেরিয়ে সিনেফ্রেমে এখন তিনি বেশ জনপ্রিয়। যদিও তার জন্ম কানাডায়। তবে আপাদমস্তক নিজেকে ভারতীয় ভাবেন নোরা ফাতেহি। আর বলিউডে থিতু হতে সামাজিক যোগাযোগমাধ্যমকে হাতিয়ার বানান তিনি। ইউটিউবে বিভিন্ন ব্যালে ডান্সের ভিডিও প্রকাশ করে তিনি দ্রুতই জনপ্রিয়তা পেয়ে যান। এর পর একের পর এক আইটেম গানে পারফরম্যান্সের সুযোগ পেয়ে যান তিনি। ‘কিক’ ও ‘বাহুবলি’র মতো সিনেমার আইটেম গানে কোমর দুলিয়েছেন তিনি। তবে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পান আইটেম সং ‘দিলবার’-এ। এটি এখন পর্যন্ত ইউটিউবে এক বিলিয়নেরও বেশিবার মানুষ উপভোগ করেছেন। তবে আইটেম গানের পাশাপাশি এবার অভিনয়ে মনোযোগী হতে চান নোরা। ইতোমধ্যে বেশ কয়েকজন নামি পরিচালকের কাছ থেকে প্রস্তাবও পেয়েছেন। সম্প্রতি ‘মাই বার্থডে সং’ ছবিতে মূল অভিনয় করছেন তিনি। ভারতে বিদেশি অভিনেত্রীদের সম্পর্কে ‘প্রচলিত ধ্যান-ধারণায়’ পরিবর্তন আনতে চান নোরা। এটাই নাকি তার মিশন।

তারা সুতারিয়া

বলিউড বোদ্ধাদের মতে, উঠতি তারকা থেকে অচিরেই পূর্ণাঙ্গ তারকায় পরিণত হবেন তারা সুতারিয়া। কারণ, অন্যদের মতো হঠাৎ উড়ে এসে জুড়ে বসেননি এই নায়িকা। ছোটবেলা থেকেই মিডিয়ার সঙ্গে বসবাস তার। চলতি বছর ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার-টু’ ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। গত ১৫ নভেম্বর মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি ‘মারজাভা’। এ ছবিতে সাবলীল অভিনয়ের সুবাদে প্রশংসা কুড়িয়েছেন তিনি। সবার এক কথা, তারাই হবেন বলিউডের নতুন তারা। ২০১০ থেকে ২০১৯ সাল। এই নয় বছরে অভিনেত্রী তারা সুতারিয়া নিজের উত্তরণ ঘটিয়েছেন অনেকটা। ২০১০-এ ডিজনি ইন্ডিয়া চ্যানেলে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। ওই শিশুতোষ টিভি চ্যানেলের ‘বিগ বড়া বুম’ শোতে প্রথম কাজ করেছিলেন। ২৩ বছর বয়সী তারার জন্ম এক পারসি পরিবারে। ৭ বছর বয়স থেকে একজন পেশাদার গায়িকা হিসেবে বিভিন্ন অপেরা ও প্রতিযোগিতায় গাইছেন তারা। নাচ ও গানে নিজেকে ভালোভাবেই সম্পৃক্ত রাখার পাশাপাশি সেন্ট অ্যান্ড কলেজ অব আর্টস, সায়েন্স অ্যান্ড কমার্স থেকে মাস মিডিয়া বিষয়ে ব্যাচেলর ডিগ্রিও নিয়েছেন তারা সুতারিয়া।

মৌনী রায়

২০০৭ সালে ‘কিঁউকি সাঁস ভি কভি বহু থি’ ধারাবাহিক দিয়ে অভিনয় জীবন শুরু করেন ‘নাগিন’-খ্যাত অভিনেত্রী মৌনী রায়। তার পর আর তাকে পেছনে ফিরতে হয়নি। খুব অল্প সময়ের মধ্যেই হিন্দি টেলিজগতের জনপ্রিয় অভিনেত্রী হয়ে ওঠেন তিনি। সেই জনপ্রিয়তার ধারাবাহিকতায় চলচ্চিত্রেও মাত করেন মৌনী। বলিউডে গত বছর ‘গোল্ড’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে অভিষেক হয়। সেখানে তিনি অক্ষয় কুমারের বিপরীতে অভিনয় করেছেন। বি-টাউনের রাজকুমার রাওয়ের সঙ্গে ‘মেড ইন চায়না’তে অভিনয় করেছেন ও রোমিও আকবর ওয়ালেটে জন আব্রাহামের সঙ্গেও অভিনয় করেছেন তিনি। বর্তমানে মৌনী ‘ব্রহ্মাস্ত্র’ ছবির শুটিংয়ে ব্যস্ত। এই ছবিতে তার বিপরীতে রয়েছেন অমিতাভ বচ্চন, আলিয়া ভাট, রণবীর কাপুরসহ আরও অনেকে। এ ছাড়া এই তারকাকে ‘র’ এবং ‘মেড ইন চায়না’ ছবিতেও দেখা যাবে। এত অল্প সময়ে তারকাখচিত সিনেমায় অভিনয় অনেক নামকরা অভিনেত্রীর ভাগ্যেও জোটেনি। তবে সুঅভিনয়ের কারণেই এত ছবিতে অভিনয় সম্ভব হচ্ছে- এ কথা অবশ্য মৌনীর নিন্দুকেরাও অস্বীকার করবে না।

আরএম-১১/২৮/১২ (বিনোদন ডেস্ক)