শুটিং করতে পারবেন অমিতাভ

এবার চাইলেই ছবির শুটিং করতে পারবেন অমিতাভ বচ্চন, অনুপম খের, পরেশ রাওয়ালের মতো প্রবীণ অভিনেতারা। অর্থাৎ যাঁদের বয়স ৬৫ বছরের বেশি। রাজ্যের নির্দেশ খারিজ করে জানিয়ে দিল বম্বে হাইকোর্ট। তবে করোনা রোখার জন্য রাজ্য যে নির্দেশিকা দিয়েছে, তা অবশ্যই মানতে হবে। সেকথাও জানিয়েছে বম্বে হাইকোর্ট।

করোনার জেরে লকডাউনের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল সিনেমা এবং সিরিয়ালের শুটিং। মাস কয়েক আগে শুটিং শুরুর অনুমোদন দেয়। তার পর ৩০ মে মহারাষ্ট্র সরকার নির্দেশিকা জারি করে। ১৬ পাতার নির্দেশিকায় জানিয়ে দেয়, ৬৫ বছরের বেশি বয়সি অভিনেতারা শুটিংয়ে উপস্থিত থাকতে পারবেন না। আর কোনও রিয়েলিটি শো বা ধারাবাহিকের সেটে দর্শকদের রাখা যাবে না।

এই রায়ের বিরুদ্ধে বম্বে হাইকোর্টে আবেদন করেন ৬৯ বছরের অভিনেতা প্রমোদ পাণ্ডে এবং ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন। বিচারপতি এসজে কাঠাওয়ালা এবং আর আই চাগলা প্রবীণ অভিনেতাদের পক্ষে রায় দিলেন।

বেঞ্চের পর্যবেক্ষণ, শুধুমাত্র বয়সের কারণে কোনও ব্যক্তির ওপর কোনও নিষেধাজ্ঞা চাপানো যায় না। অন্যান্য সমস্ত ব্যবসাক্ষেত্রে যে বিধিনিষেধ ও সাবধানতা মেনে চলার কথা বলা হয়েছে, শুটিংয়ের ক্ষেত্রেও সেটাই প্রযোজ্য।

কোনও একটি নির্দিষ্ট ক্ষেত্রের জন্য আলাদা কোনও শর্ত চাপানো যায় না। অন্যান্য ক্ষেত্রের মতো শুটিংয়েও সমস্ত বিধিনিষেধ মেনে ৬৫ বছরের ঊর্ধ্বে প্রযোজক, অভিনেতা বা কলাকুশলীরা শুটিংয়ে যেতে পারবেন।

এসএইচ-০৫/০৯/২০ (বিনোদন ডেস্ক)