তালেবানের ক্ষমতা দখলে শঙ্কিত জয়া, যা বললেন

তালেবানের

দীর্ঘ দুই দশক পর সম্প্রতি আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। দেশটির রাজধানী কাবুল দখলের মধ্যে দিয়ে এ বাহিনী ক্ষমতা গ্রহণ করে। এ নিয়ে বিশ্বজুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ কেউ তালেবানের বিজয়ে উল্লাস করছে, আবার কেউ শঙ্কিত।

তালেবানের ক্ষমতা দখল প্রসঙ্গে কথা বলেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ওখানকার যত ছবি দেখছি, আমার ভিতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।’

আফগানিস্তানে তালিবান শাসন কায়েম হওয়ার পরে আফগান পরিচালক সারা করিমি খোলা চিঠি দিয়ে সাহায্যের আবেদন করেছেন। এ বিষয়ে আপনার অবস্থান কী? এমন প্রশ্নের জবাবে এই অভিনেত্রী আরও বলেন, ‘সারা করিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি।

দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করব। ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যেকোনো দেশেই মেয়েদের ওপরে অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।’

এদিকে, জয়া আহসান অভিনীত নতুন সিনেমা ‘বিনিসূতোয়’ মুক্তি পাচ্ছে আগামী ২০ আগস্ট। এখানে তিনি অভিনয় করেছেন কলকাতার খ্যাতিমান অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

সিনেমাটি নির্মাণ করেছেন অতনু ঘোষ। এতে আরও অভিনয় করছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায়সহ অনেকে।

এসএইচ-১৪/১৮/২১ (বিনোদন ডেস্ক)