চিঠি পেয়ে গর্জে উঠলেন অ্যাঞ্জেলিনা জোলি

অ্যাঞ্জেলিনা

সদ্য ইনস্টাগ্রামে এসেছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। একটিই মাত্র পোস্ট রয়েছে তার অ্যাকাউন্টে। সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে জয়েন করার একদিনও হয়নি। অথচ, ইতোমধ্যেই ফলোয়ার ৫ মিলিয়ন ছাড়িয়ে গেছে। কী আছে ওই পোস্টে?

না কোনো গ্ল্যামারাস পোস্ট নয়। রয়েছে কঠিন বাস্তব। ইতোমধ্যেই ওই পোস্টে লাইকের সংখ্যা ২১ লাখ পার হয়ে গেছে। কমেন্ট পড়েছে এক লাখ ছুঁইছুঁই।

ইনস্টাগ্রামে তারকাদের সক্রিয় উপস্থিতি লক্ষ্য করা যায়। তবে এর মধ্যেও ব্যতিক্রম ছিলেন অ্যাঞ্জেলিনা জোলি। বরং সামাজিক নানা কর্মকাণ্ডে নিজেকে ব্যস্ত রাখছিলেন এই মার্কিন তারকা।

সম্প্রতি আফগানিস্তানে তালেবান শাসন শুরু হওয়ায় সে দেশের মানুষ বিশেষ করে মেয়েদের যে কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে তা বিশ্বের দরবারে তুলে ধরতেই এই ছকভাঙা পোস্ট করেছেন জোলি।

জাতিসংঘ শরণার্থী সংস্থার বিশেষ দূত অস্কারজয়ী এই অভিনেত্রী। আফগানিস্তানের জর্জরিত মানুষদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন তিনি। জোলি শনিবার ইনস্টাগ্রামে আসার পরই এক আফগান কিশোরীর একটি চিঠি শেয়ার দিয়েছেন।

তবে সেই কিশোরীর নাম প্রকাশ করেননি জোলি। সেই কিশোরীর নিরাপত্তার কথা ভেবেই এই গোপনীয়তা বজায় রেখেছেন হলিউড তারকা। তালেবানের দখলে যাওয়া আফগানিস্তানের ওই কিশোরী তার আতঙ্ক আর অসহায়ত্বের কথা লিখেছেন ওই চিঠিতে। লাইনে লাইনে ফুটে উঠেছে দুঃসহ যন্ত্রণা এবং যে ভয়ের মধ্যে দিয়ে দিন কাটছে আফগানিস্তানের নারীদের, তা।

চিঠিটি শেয়ার করে জোলি লেখেন, ‘এই চিঠিটা আমি পেয়েছি আফগানিস্তানের এক কিশোরীর কাছ থেকে। এই মুহূর্তে আফগানিস্তানের মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের বক্তব্য রাখার স্বাধীনতা হারিয়েছেন। খোলা মনে কথা বলতে পারছেন না। তাদের আওয়াজ আপনাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য আমি ইনস্টাগ্রামে এসেছি। মানুষের মৌলিক অধিকারের জন্যে তাদের প্রতি মুহূর্তে লড়াই করতে হচ্ছে।’

অভিনেত্রী স্পষ্ট জানিয়ে দিলেন, এই কঠিন সময়ে তিনি মুখ ফিরিয়ে চলে যাবেন না। আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়াতে, তাদের সাহায্য পৌঁছে দিতে যথা সম্ভব চেষ্টা করে যাবেন।

এসএইচ-১৩/২১/২১ (বিনোদন ডেস্ক)